• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে মোজাম্মেল হক

রোহিঙ্গা শরণার্থীরা আইনশৃঙ্খলা মানতে চায় না

প্রকাশ:  ১৩ জুন ২০২৩, ২৩:০৮
নিজস্ব প্রতিবেদক

মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীরা আইনশৃঙ্খলা মানতে চায় না বলে জানিয়েছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। মঙ্গলবার (১৩ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত আইনশৃঙ্খলা সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

মোজাম্মেল হক বলেন, দেশের সার্বিক আইনশৃঙ্খলা নিয়ে সভায় দীর্ঘক্ষণ আলাপ-আলোচনা করেছি। দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণে আছে এবং আইনশৃঙ্খলার ব্যাপারে জনগণ স্বস্তিতে আছে বলে আমাদের মূল্যায়ন। যদিও দেশে ছোটখাটো ঘটনা ঘটে, এটি স্বাভাবিক। মেজর কোনো ঘটনা ঘটেনি।

তিনি বলেন, আইনশৃঙ্খলার ব্যাপারে তারপরেও উদ্বিগ্ন, সেটি রোহিঙ্গাদের নিয়ে। সেখানে মাদক, নাশকতা ইত্যাদি বন্ধ করা যাচ্ছে না। আমরা ওদের আইডি কার্ড না দিলেও ওরা যেভাবেই হোক সিম কার্ড এনে ব্যবহার করছে। আমাদের দেশ থেকে পাচ্ছে না, কিন্তু মিয়ানমার থেকে সিমকার্ড এনে ব্যবহার করে। তারা অত্যন্ত আনরুলি আপনারা দেখেছেন।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, বিশ্বের অনেক দেশেই শরণার্থীরা থাকেন, তারা কিন্তু আবদ্ধ থাকেন। আমরাও মুক্তিযুদ্ধের সময় আমাদের দেশের মানুষও শরণার্থী ছিলো, তারা কখন আইনশৃঙ্খলা ভঙ্গ করেনি। আমাদের জন্য দুর্ভাগ্যজনক ব্যাপার, মিয়ানমার থেকে যেসব রোহিঙ্গারা এসে আশ্রয় নিয়েছেন, প্রধানমন্ত্রী সদয় হয়ে আশ্রয় দিয়েছেন, তারা আইনশৃঙ্খলার জন্য খুবই হুমকিস্বরূপ। তারা আইনশৃঙ্খলা মানতে চান না।

তিনি আরো বলেন, তাদের (রোহিঙ্গা) জন্য ভাসারচরে থাকার ব্যবস্থা হয়েছে। সেখানে যে সুব্যবস্থা আছে সেখানেও তারা যাচ্ছেন না। ওখানেই থাকবেন। বিভিন্ন ক্রাইমের সঙ্গে নিজেদের ও অন্যদের জড়িয়ে ফেলছেন। মানবিক কারণে তাদের কিছু বলা যাচ্ছে না। যেহেতু তারা আশ্রিত। তাদের গ্রেপ্তারও করা যায় না, বিচারও করা যায় না। কারণ তারা তো আমাদের দেশের নাগরিক না। তাদের বিচার করা, গ্রেপ্তার করার জন্য দেশে কোনো আইন নেই। কিছু করাও যায় না আইনানুগভাবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

স্বরাষ্ট্র মন্ত্রণালয়,আইনশৃঙ্খলা,শরণার্থী,রোহিঙ্গা,মিয়ানমার,মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী,আ ক ম মোজাম্মেল হক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close