• সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১
  • ||

কমলাপুর হাটে পশু আছে বিক্রি নেই

প্রকাশ:  ২৩ জুন ২০২৩, ১৯:৩৩
নিজস্ব প্রতিবেদক

মুসলমানদের অন্যতম ধর্মীয় উৎসব ঈদুল আজহাকে সামনে রেখে রাজধানীর কমলাপুরে বসেছে অস্থায়ী পশুর হাট। বাংলাদেশ ব্যাংকের পাশ থেকে শুরু করে দেওয়ানবাগ শরীফ হয়ে গোপীবাগের কিছু এলাকা জুড়ে এই হাটের অবস্থান। হাটে প্রবেশের প্রধান ফটক রাখা হয়েছে কমলাপুর ও মুগদার সংযোগ সড়কে। হাট পুরোপুরি প্রস্তুত না হলেও এরইমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে বিক্রির জন্য কোরবানির পশু নিয়ে এসেছেন ব্যবসায়ীরা। হাট পুরোদমে জমে না ওঠায় অনেকেই পর্যায়ক্রমে পশু আনার পরিকল্পনা করেছেন।

শুক্রবার (২৩ জুন) দুপুরে কমলাপুর হাটের বিভিন্ন অংশ ঘুরে এবং সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, মূলত ঈদের দুই-একদিন আগে পুরোদমে কোরবানির পশু বিক্রি হবে৷ তবে এর আগেও কম-বেশি বিক্রি হবে৷

ঝিনাইদহ থেকে ১০টি গরু বিক্রি করতে হাটে এসেছেন পান্না মিয়া। তিনি বলেন, বৃহস্পতিবার রাতে গরু নিয়ে এসেছি৷ সকাল থেকে কয়েকজন ক্রেতা এসেছেন৷ অবশ্য দাম জিজ্ঞাসা করেই তারা চলে যাচ্ছেন৷ অনেকে শুধুই দেখতে আসেন৷ এ বছর গরুর দাম বেশি হওয়াতে অনেকেই বাজার যাচাই করে গরু কিনবেন।

পান্না বলেন, যার আয় যেমন তিনি তেমন গরু কিনবেন। কিন্তু এখনতো মানুষের আয় কম৷ তাই গরু কিনতেও হিমশিম খাবে অনেকে। যেহেতু এখনো বিক্রি শুরু হয়নি সেহেতু পরিস্থিতি এখনো বোঝা যাচ্ছে না। পুরোদমে বিক্রি শুরু হলে কেমন গরুতে ক্রেতাদের চাহিদা বেশি সেটা বোঝা যাবে।

ঝিনাইদহ জেলার হরিণাকুণ্ডু থানা থেকে বড় দুইটি গরু বিক্রি করতে কমলাপুর হাটে এসেছেন ইমরান আলী। তিনি বলেন, আমি দুইটা বড় গরু এনেছি। এর মাঝে একটি সাড়ে ৬ লাখ টাকায় বিক্রি হতে পারে৷ অনেক ক্রেতা গরুগুলো দেখছে। তবে দরদাম করে চলে যাচ্ছে।

ইমরান বলেন, হলু নামের এই গরুটির ওজন হবে প্রায় ১২ মনের বেশি। গরুটিকে সাধারণত খুদ, ভুসি, গম ও ভাতের জাউ খাওয়ানো হয়েছে। গরুটির বয়স প্রায় সাড় ৩ বছর।

চাঁপাইনবাবগঞ্জ থেকে আসা মোশারফ মিয়া বলেন, মানুষজন এখনো গরু কিনছে না। সবাই দেখে আর চলে যায়। এত আগে অবশ্য গরু বিক্রিও হয় না৷ আমি ৫টি গাড়িতে ১২৫টি মাঝারি সাইজের গরু নিয়ে এসেছি৷ প্রতি বছর এই হাটেই আসি। আগে থেকেই দেখে আসছি মানুষের মাঝারি সাইজের গরুর প্রতি আগ্রহ বেশি থাকে।

এদিকে সিরাজগঞ্জে ভাই ভাই অ্যাগ্রোফার্ম থেকে ৩৫টি গরু এনেছেন মো. নুর ইসলাম৷ তিনি বলেন, আমি সবসময় বড় গরু নিয়ে আসি। আমার প্রতিটি গরু ৫ থেকে ৭ লাখ টাকায় বিক্রি হবে বলে আশা করছি। চার বছর ধরে এই হাটেই আসছি৷ প্রতি বছরই আমি বড় গরু নিয়ে আসি।

কোরবানির গরু কিনতে আসা ইয়াহিয়া ইসলাম বলেন, এ বছর পশুর দাম অনেক৷ নির্ধারিত বাজেট নিয়ে হাটে এলেও কেনা সম্ভব হচ্ছে না। গতবার যে গরু ১ লাখ টাকায় কিনেছি, এ বছর সেই ধরনের গরু প্রায় ২০ হাজার টাকা অতিরিক্ত দাম চাচ্ছে।

তিনি বলেন, হাটে অনেকক্ষণ ঘুরলাম৷ দেখি সুবিধাজনক মনে হলে একটি গরু কিনে ফেলব।

এদিকে হাটের প্রধান প্রবেশ পথে হাসিল দেওয়ার কাউন্টার বসানো হয়েছে। এছাড়া কমলাপুরের উট খামারের আগে দেওয়ানবাগ শরীফের সামনে ও গোপীবাগের প্রবেশ পথেও হাসিল সংগ্রহের কাউন্টার তৈরি করা হয়েছে। হাট পুরোদমে শুরু হলে কাউন্টারের সংখ্যা বেড়ে ২৫টি থেকে ৩০টিতে দাঁড়াবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

হাট পরিচালনা কমিটির সমন্বয়ক সিরাজ হোসেনের সঙ্গে কথা হয়। তিনি বলেন, পশু আসতে শুরু করেছে৷ ঈদের আগের তিন-চারদিন বিক্রি বেশি পরিমাণে হবে। এ বছর ২০-২৫টি স্থায়ী হাসিল কাউন্টার ও ৫-৭টি অস্থায়ী হাসিল কাউন্টার থাকবে। সবমিলিয়ে এ বছর প্রায় ৩০০ জন স্বেচ্ছাসেবী কাজ করবেন। শতকরা ৫ টাকা হারে হাসিল সংগ্রহ করা হবে।

সিরাজ বলেন, এ বছর অনেক বেশি টাকা দিয়ে হাটে ইজারা নিতে হচ্ছে। কিন্তু সেই অনুযায়ী হাসিলের রেট বাড়াতে পারছি না। এ বছর হাটে ডিজিটাল ব্যাংকিং ব্যবস্থা থাকবে। গরু-ছাগলের জন্য চিকিৎসার ব্যবস্থাও থাকবে। এছাড়া পাইকারদের জন্য থাকা খাওয়ার ব্যবস্থা থাকছে। হাটের নিরাপত্তা নিশ্চিত করতে সিসি ক্যামেরা দিয়ে সার্বক্ষণিক মনিটরিং করা হবে। ক্রেতা-বিক্রেতাদের বিভিন্ন প্রয়োজনে আমাদের টিম জরুরি ভিত্তিতে সহায়তা করবে।

এদিকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে সম্প্রতি সার্বিক আইনশৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, সারা দেশের সড়ক-মহাসড়কে হাট বসা নিষিদ্ধ থাকবে। পশুহাটে পশু চিকিৎসক থাকবেন। পশু কোনো নির্ধারিত হাটে নেওয়ার জন্য জোর করলে ব্যবস্থা নেওয়া হবে। হাসিলের পরিমাণ সাইন বোর্ডে লেখা থাকতে হবে। সুনির্দিষ্ট তথ্য ছাড়া কোরবানির পশুবাহী যানবাহন থামানো যাবে না। পশুর হাটে অস্থায়ী পুলিশ ক্যাম্প রাখা হবে। এছাড়া জাল নোট শনাক্ত করার মেশিন ও এটিএম বুথও থাকবে।

মন্ত্রী বলেন, পশুর হাট সিসি ক্যামেরার আওতায় থাকবে। এ বছর সারা দেশে কমবেশি চার হাজার ৩৯৯টি পশুর হাট বসবে বলে আমাদের কাছে খবর এসেছে।

ঈদুল আজহা,পশু,হাট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close