• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

মেয়র আতিক: দ্রুত বর্জ্য অপসারণকারী ওয়ার্ড পাবে পুরস্কার

প্রকাশ:  ২৭ জুন ২০২৩, ২০:৩৮
পূর্বপশ্চিম ডেস্ক

কোরবানির পর সবার আগে বর্জ্য অপসারণ করা ওয়ার্ডকে পুরস্কৃত করা হবে বলে ঘোষণা দিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

তিনি বলেন, “২৪ ঘণ্টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণের প্রস্তুতি নেওয়া হয়েছে।”

ঈদের দিন দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। রাত ১০টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (২৭ জুন) দুপুরে ঢাকার উত্তরা দিয়াবাড়ি কোরবানির পশুর হাট পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

স্মার্ট পশুর হাটে ক্রেতা-বিক্রেতারা নিরাপদ লেনদেনের সুবিধা পাচ্ছেন বলেও এ সময় তিনি উল্লেখ করেন।

গরুর হাটে ডিজিটাল লেনদেনের জন্য স্থাপিত বুথ পরিদর্শন করেন মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, “২০২২ সালে পরীক্ষামূলকভাবে স্মার্ট হাট শুরু করেছিলাম। জনগণের ব্যাপক সাড়া পাওয়ায় আমরা এ বছর আটটি হাটে ডিজিটাল পদ্ধতিতে লেনদেন ব্যবস্থা রেখেছি।”

তিনি আরও বলেন, “এখানে এসে দেখলাম একজন ক্রেতা যে গরুটি পছন্দ করেছেন সেই পরিমাণ টাকা তিনি সঙ্গে নিয়ে আসেন নাই। কিন্তু ডিজিটাল পদ্ধতিতে তিনি তার ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা উত্তোলন করে পছন্দের গরুটি কিনেছেন। আবার একজন বিক্রেতা গরু বিক্রির এতগুলো টাকা সঙ্গে বহন না করে হাটেই ডিজিটাল বুথে ব্যাংক অ্যাকাউন্ট খুলে তার অ্যাকাউন্টে জমা করেন। ডিএনসিসির স্মার্ট হাটের ডিজিটাল লেনদেন ব্যবস্থার ফলেই এটি সম্ভব হয়েছে।”

হাটগুলোতে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে মন্তব্য করে ডিএনসিসির মেয়র বলেন, “কোরবানির পশুর হাটে বিপুল সংখ্যক ক্রেতা-বিক্রেতার সমাগম ঘটেছে। হাটের সঠিক ব্যবস্থাপনার জন্য আমরা সব ধরনের ব্যবস্থা রেখেছি। পশুর হাটের বর্জ্য পরিষ্কার করাসহ যেসব শর্ত দেওয়া হয়েছে, ইজারাদারদের সেগুলো পালন করতে হবে। আমি গত বছরও শর্ত ভঙ্গ করায় জরিমানা করেছিলাম। এ বছরও কোনও শর্ত ভঙ্গ করলে ইজারাদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। এমনকি তাদের জমাকৃত অর্থ বাজেয়াপ্তও করা হবে।”

বৃক্ষরোপণে পশুর হাটের গোবর ব্যবহার করা হবে উল্লেখ করে তিনি বলেন, “ডিএনসিসি থেকে ইতোমধ্যে ব্যাপকভাবে বৃক্ষরোপণ কার্যক্রম শুরু করেছি। এ বছর কোরবানির পশুর হাটের গোবরগুলো সংগ্রহ করে বৃক্ষরোপণে ব্যবহার করা হবে। ইতোমধ্যে গোবর সংগ্রহের কাজ শুরু হয়েছে। গোবরগুলো সংরক্ষণ করে শুকিয়ে গাছের বৃদ্ধির জন্য ব্যবহার করবো।”

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে মেয়র আতিক বলেন, “আট ঘণ্টায় কোরবানির বর্জ্য অপসারণ করার সম্পূর্ণ প্রস্তুতি নেওয়া হয়েছে। ঈদের দিন দুপুর ২টায় আনুষ্ঠানিকভাবে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। রাত ১০টার মধ্যে সব বর্জ্য অপসারণ করা হবে। যে ওয়ার্ড আগে বর্জ্য পরিষ্কার করবে সে ওয়ার্ডকে বিশেষ পুরস্কার দেওয়া হবে।”

পশুর হাট পরিদর্শনে তার সঙ্গে আরও উপস্থিত ছিলেন ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল এ. কে. এম শফিকুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ উল ইসলাম, ডিএনসিসির প্রধান সম্পত্তি কর্মকর্তা মোহাম্মদ আনিসুর রহমান, কাউন্সিলর ও ডিএনসিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

মেয়র মো. আতিকুল ইসলাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close