• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ঈদের ছুটিতে ভারত ভ্রমণের হিড়িক

প্রকাশ:  ২৭ জুন ২০২৩, ২০:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

মুসলমানদের অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদ-উল-আজহাকে কেন্দ্র করে গত সাত দিনে বেনাপোল স্থলবন্দর ব্যবহার করে ৪৫,০০০ বাংলাদেশি ভারতে গেছেন। এদের মধ্যে কেউ গেছেন ছুটি কাটাতে, কেউ গেছেন কেনাকাটা করতে।

বন্দর সূত্রে জানা গেছে, গত সপ্তাহে প্রতিদিন প্রায় তিন হাজার থেকে সাড়ে তিন হাজার বাংলাদেশি বেনাপোল বন্দর দিয়ে ভারতে গেছেন। এ সপ্তাহে প্রতিদিন যাত্রীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭ হাজারে।

সম্পর্কিত খবর

    সবমিলিয়ে গত সাত দিনেই বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে গেছেন প্রায় ৪৫,০০০ যাত্রী। যা থেকে ২.৩০ কোটি টাকা রাজস্ব আয় করেছে কর্তৃপক্ষ।

    বেনাপোল চেকপোস্ট দিয়ে ভারতে যাওয়া যাত্রী মোজাফফর রহমান জানান, সপরিবারে ঈদের কেনাকাটা করতে কলকাতা যাচ্ছিলেন। কাপড়ের দাম নাগালের মধ্যে থাকায় মাঝেমধ্যে কলকাতায় যান তিনি।

    এছাড়া অনেকেই সেখানে ঈদের ছুটি কাটাতে যাচ্ছেন।

    যাত্রীদের যাতে ভোগান্তিতে পড়তে না হয় সেজন্য দ্রুত পাসপোর্ট প্রক্রিয়া সম্পন্ন করার ব্যবস্থা করেছে বেনাপোল চেকপোস্ট কর্তৃপক্ষ।

    যদিও অকার্যকর ক্রেন, ফর্কলিফট বেনাপোল বন্দরের কার্যক্রম ব্যাহত করছে বলে অভিযোগ করেছেন অনেকেই।

    অপরদিকে ভারতীয় চেকপোস্টগুলোতে দীর্ঘ লাইনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড়িয়ে যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে বলেও জানা গেছে।

    বেনাপোল চেকপোস্টের ইমিগ্রেশন অফিসার ইনচার্জ আহসান হাবীব জানান, ঈদ-উল-আজহাকে সামনে রেখে প্রতিদিন গড়ে ৭ হাজার যাত্রী বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ও ভারতে আসা-যাওয়া করছেন। আগামী সপ্তাহে এই সংখ্যা ৯,০০০ ছাড়িয়ে যেতে পারে।

    বেনাপোল-পেট্রাপোল সীমান্ত
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close