• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

পদ্মা সেতুতে ২৪ ঘণ্টায় টোল আদায়ে নতুন রেকর্ড

প্রকাশ:  ২৮ জুন ২০২৩, ২১:২৫
পূর্বপশ্চিম ডেস্ক

ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে হয়ে পদ্মা সেতু দিয়ে ঈদে বাড়ি ফিরছেন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২৩ জেলার ঘরমুখো মানুষ। সেতুর টোল দিয়ে নির্বিঘ্নে পদ্মা পাড়ি দিচ্ছে দূরপাল্লার গণপরিবহনসহ ব্যক্তিগত যানবাহন। গত ২৪ ঘণ্টায় পদ্মা সেতু দিয়ে ৪৩,১৩৭টি যানবাহন পারাপার হয়েছে।

বুধবার (২৮ জুন) সকালে সেতু কর্তৃপক্ষ এ তথ্য জানিয়েছে। সেতু কর্তৃপক্ষ বলছে, গত ২৪ ঘণ্টায় পদ্মা সেতু দিয়ে ৪৩,১৩৭টি যানবাহন পারাপার হয়েছে। এতে টোল আদায় হয়েছে চার কোটি ৬০ লাখ ৫৩,৩০০ টাকা। যা পদ্মা সেতুতে এ যাবতকালের সর্বোচ্চ রেকর্ড পরিমাণ টোল আদায়।

সেতু কর্তৃপক্ষ জানিয়েছে, মাওয়া প্রান্ত থেকে ২৯,৮৯৭ টি ও জাজিরা প্রান্ত থেকে ১৩,২৪৯ টি যানবাহন পারাপার হয়েছে। দ্রুত সময়ের মধ্যে টোল আদায়ের জন্য সেতুর দুই প্রান্তে ১৫টি টোলবুথ সচল রাখা হয়েছে। ফলে দ্রুত সময়ের মধ্যে পদ্মা সেতু পাড়ি দিতে পারছে যানবাহনগুলো। এছাড়া মোটরসাইকেল চলাচলের জন্য আলাদা লেন থাকায় সেতুতে অন্য যানবাহন চলাচলে কোনো বিঘ্ন হচ্ছে না।

পদ্মা সেতু সাইড অফিসের অতিরিক্ত পরিচালক আমিরুল হায়দার চৌধুরী অনলাইন সংবাদমাধ্যম বাংলা ট্রিবিউনকে জানিয়েছেন, “পদ্মা সেতুর মাওয়া প্রান্তে যানবাহনের অতিরিক্ত চাপ রয়েছে। তবে কোথাও কোনো দুর্ভোগ বা বিড়ম্বনা নেই।

তিনি বলেন, “প্রতি পাঁচ সেকেন্ডে পদ্মা সেতুতে উঠছে ১৫টি যানবাহন। সে হিসাবে প্রতি মিনিটে ১৮০টি যানবাহন টোল দিয়ে সেতুতে উঠছে।”

এদিকে, বঙ্গবন্ধু সেতুতেও টোল আদায়ে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। ২৬ জুন দিবাগত রাত ১২টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় সেতুর ওপর দিয়ে ৫৫,৪৮৮টি যানবাহন পারাপার হয়েছে এবং এই সময়ে টোল আদায় হয়েছে তিন কোটি ৫৮ লাখ ৪০,২০০ টাকা।

এর আগে ২০২২ সালের ৬ জুলাই ঈদযাত্রায় ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তিন কোটি ৩৫ লাখ ৪৫,৩০০ টাকা টোল আদায় হয়। অপরদিকে ২০২১ সালের ১২ মে ঈদযাত্রায় সর্বোচ্চ ৫২,৭৬৮টি যানবাহন পারাপার হয়।

বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল বলেন, “ঈদযাত্রায় বিপুল সংখ্যক যানবাহন পারাপার হওয়ায় একসঙ্গে যানবাহন ও টোল আদায়ে নতুন রেকর্ড সৃষ্টি হয়েছে। সেতুর দুই পাশে ১৮টি বুথ দিয়ে যানবাহন চলাচল করছে। এর মধ্যে দুই পাশে ২টি করে মোটরসাইকেলের জন্য আলাদা বুথ করা হয়েছে।”

পদ্মা সেতু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close