• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

‘আসল-নকল পর্যবেক্ষক যাচাই করা ইসির পক্ষে সম্ভব নয়’

প্রকাশ:  ০৩ আগস্ট ২০২৩, ০১:২১
পূর্বপশ্চিম ডেস্ক

আন্তর্জাতিক পর্যবেক্ষকদের ক্ষেত্রে কে আসল কে নকল সেটি যাচাই করা নির্বাচন কমিশনের সম্ভব নয় বলে জানিয়েছেন ইসি মো. আলমগীর।

তিনি বলেছেন, “বিদেশে অফিস না থাকায় আন্তর্জাতিক পর্যবেক্ষক সংস্থার কে আসল বা কে নকল, সেটা নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে বলা সম্ভব নয়। সেটি দেখার দায়িত্ব পররাষ্ট্র মন্ত্রণালয়ের।”

বুধবার (২ আগস্ট) নির্বাচন ভবনে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

একটি পর্যবেক্ষক সংস্থার আমন্ত্রণে বাংলাদেশ সফর করেছেন যুক্তরাষ্ট্র ও জাপানসহ কয়েকটি দেশের নির্বাচন পর্যবেক্ষক। নির্বাচন কমিশনসহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রীর সঙ্গে বৈঠকও করেন তারা। কিন্তু পর্যবেক্ষক হিসেবে তাদের অভিজ্ঞতা নেই বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে উঠে আসে।

এ বিষয়ে ইসি আলমগীর বলেন, “কোনো সংস্থাকে দাওয়াত দেওয়া হয় না। আমরা যেটা চাইবো, সেটা হলো নির্বাচন পর্যবেক্ষণ করার যাদের অভিজ্ঞতা আছে; যারা বিভিন্ন দেশের নির্বাচন পর্যবেক্ষণ করেছেন, তারাই যেন আসেন।”

নির্বাচন কমিশনার বলেন, “তারা সঠিকভাবে নির্বাচনটা পর্যবেক্ষণ এবং বিশ্লেষণ করতে পারবেন। এখন যাদের অভিজ্ঞতা নেই, তাদের বিষয়টা পররাষ্ট্র মন্ত্রণালয় দেখবে। আমাদের সঙ্গে যারাই আলোচনা করতে চায়, তাদেরই আমরা সময় দিই। সরকার যদি ভিসা দেয় আমরা তো বুঝতে পারবো না তারা পর্যবেক্ষক কিনা।”

কূটনীতিকদের তৎপরতার কারণে কোনো চাপ তৈরি হয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, “সত্য কথা যেটা হলো, অনেক সময় সিইসি, কখনো কখনো কমিশনের সঙ্গে তারা কথা বলেন। তারা নির্বাচন প্রক্রিয়া, আইনবিধি ইত্যাদি সম্পর্কে জানতে চান। এছাড়া তারা আর কিছু বলেন না। এতে তো চাপের কোনো সুযোগ নেই। অনুভবই করবো কোত্থেকে?”

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দেশীয় পর্যবেক্ষক সংস্থার নিবন্ধন কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে জানিয়ে এই কমিশনার জানান, এ ক্ষেত্রে রাজনীতির সঙ্গে জড়িত কোনো সংস্থা নিবন্ধন পাবে না।

নির্বাচন,মো. আলমগীর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close