• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাকা বোর্ডে এসএসসির ফল পুনর্নিরীক্ষণ চায় ৭৩ হাজার পরীক্ষার্থী

প্রকাশ:  ০৭ আগস্ট ২০২৩, ০৯:১৮
নিজস্ব প্রতিবেদক

এবারের এসএসসি পরীক্ষায় ঢাকা শিক্ষা বোর্ডের অধীন ৭৩ হাজার ৪৬ জন পরীক্ষার্থী ফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করেছে। তারা সর্বমোট ১ লাখ ৯১ হাজার ২০১টি পত্র পুনর্নিরীক্ষণ করতে চায়। ঢাকা শিক্ষা বোর্ডের জ্যেষ্ঠ সিস্টেম অ্যানালিস্ট মঞ্জুরুল কবীর পূর্ব -পশ্চিম বিডিকে এই তথ্য জানিয়েছেন।

উল্লেখ, ফল পুনর্নিরীক্ষণে উত্তরপত্র নতুন করে মূল্যায়ন করা হয় না। মূলত উত্তরপত্রে দেওয়া নম্বরের যোগ-বিয়োগে কোনো ভুল আছে কি না, সেটি খতিয়ে দেখে তার ঠিক করা হয়। এ ছাড়া গুরুতর কোনো ভুল বা অসংগতি থাকলে সেটি ঠিক করা হয়ে থাকে।

প্রতিবছরই পরীক্ষার ফলাফল প্রকাশের পর এমন সুযোগ দিয়ে থাকে শিক্ষা বোর্ডগুলো। তাতে প্রতিবছরই কিছুসংখ্যক পরীক্ষার্থীর ফলের পরিবর্তন হয়। কেউ কেউ নতুন করে জিপিএ-৫ পেয়ে যায়।

গত ২৮ জুলাই এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়ছে। নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এ বছর এসএসসি পরীক্ষায় গড় পাসের হার ৮১, যা গত বছর ছিল ৮৮ শতাংশের কিছু বেশি। এবার সারাদেশে নয়টি বোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ ৩৩ হাজার ৯১৯জন। এর মধ্যে পাস করেছে ১৩ লাখ ২২ হাজার ৪৪৬ জন শিক্ষার্থী । জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৫৯ হাজার ২২০ জন শিক্ষার্থী। গত বছর এর সংখ্যাটি ছিল ২ লাখ ৩৩ হাজার ৭৬৩ জন।

এ বছর গণিত বিষয়ে ঢাকা শিক্ষা বোর্ডের ফলাফল তুলনামূলক খারাপ হয়েছে। গণিতে ঢাকা শিক্ষা বোর্ডে পাসের হার ৮১-এর কিছু কম। অন্যান্য বোর্ডগুলোতে এই হার অনেক বেশি, ৮৬ থেকে ৯৯ শতাংশ পর্যন্ত।

ঢাকা শিক্ষা বোর্ডে গণিতের সৃজনশীল এবং এমসিকিউ (বহু নির্বাচনী প্রশ্ন)—দুই অংশের প্রশ্নপত্রই কিছুটা কঠিন হয়েছিল। এ জন্য এই বোর্ডে পাসের হার স্বাভাবিক সময়ের চেয়ে বেশ কমেছে বলে জানিয়েছিলেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান তপন কুমার সরকার।

এইচএসসি পরীক্ষা,পুনর্নিরীক্ষণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close