• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বৃষ্টির মধ্যেও চতুর্থ বায়ুদূষণের শহর ঢাকা, বাতাস ‘অস্বাস্থ্যকর’

প্রকাশ:  ১০ আগস্ট ২০২৩, ১৩:৫৩
পূর্বপশ্চিম ডেস্ক

প্রায় সপ্তাহব্যাপী বৃষ্টিপাতের সময়ও বায়ুদূষণে বিশ্বের ১০৭টি শহরের মধ্যে বৃহস্পতিবার (১০ আগস্ট) সকাল ৮টার দিকে ঢাকা চতুর্থ অবস্থানে রয়েছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ১৫২। বাতাসের মান “অস্বাস্থ্যকর”।

বৃহস্পতিবার বিশ্বের দূষিত বায়ুর শহরগুলোর তালিকায় প্রথম তিন অবস্থানে রয়েছে যথাক্রমে ইরাকের বাগদাদ, ইন্দোনেশিয়ার জাকার্তা ও চীনের বেইজিং।

একিউআই সূচকে বাগদাদের স্কোর ১৬১। জাকার্তা ও বেইজিংয়ের স্কোর যথাক্রমে ১৬০ ও ১৫৬।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে।

বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে “মাঝারি” বা “গ্রহণযোগ্য” মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়।

১০১ থেকে ১৫০ স্কোরকে সংবেদনশীল গোষ্ঠীর জন্য “অস্বাস্থ্যকর” ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা “অস্বাস্থ্যকর” বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে “খুবই অস্বাস্থ্যকর” বায়ু ধরা হয়। আর ৩০১ থেকে তার ওপরের স্কোরকে “ঝুঁকিপূর্ণ” ধরা হয়।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস- ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণকাজের ধুলা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যানুসারে, বায়ুদূষণের কারণে স্ট্রোক, হৃদ্‌রোগ, ক্রনিক অবস্ট্রাকটিভ পালমোনারি ডিজিজ, ফুসফুসের ক্যানসার ও তীব্র শ্বাসযন্ত্রের সংক্রমণে মৃত্যুহার বেড়েছে। বায়ুদূষণে বিশ্বব্যাপী প্রতিবছর প্রায় ৭০ লাখ মানুষ মারা যান।

দূষিত বায়ু,ঢাকা,বসবাসের অযোগ্য শহর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close