• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ২ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

গণমিছিলে কোন নেতারা থাকবেন জানালো বিএনপি, তালিকায় নেই তাবিথ-ইশরাক

প্রকাশ:  ১০ আগস্ট ২০২৩, ২০:৩২
পূর্বপশ্চিম ডেস্ক

সরকার পতনের একদফা দাবিতে ঢাকা মহানগরে গণমিছিলের করবে বিএনপি। শুক্রবার (১১ আগস্ট) জুমার নামাজের পর ঢাকা মহানগরে উত্তর ও দক্ষিণে এ গণমিছিল হবে।

বুধবার দুপুরে বিএনপির নয়াপল্টন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কর্মসূচির ঘোষণা দেন।

এদিকে শুক্রবারের গণমিছিল কর্মসূচি সফল করার জন্য অংশগ্রহণকারী কেন্দ্রীয় নেতাদের নামের তালিকা প্রকাশ করেছে বিএনপি। গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে অবস্থান কর্মসূচিতে বেশিরভাগ কেন্দ্রীয় নেতার অনুপস্থিতির কারণে এবার নাম প্রকাশের প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানা গেছে।

শুক্রবার দুপুরে রাজধানীর দুটি এলাকায় একই সময়ে গণমিছিল হবে। ঢাকা মহানগর উত্তর বিএনপির গণমিছিলে নেতৃত্ব দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। দক্ষিণের কমিটির গণমিছিলে নেতৃত্ব দেবেন দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।

দুটি মিছিলে বিএনপির সিনিয়র অনেকে নেতাদের নাম থাকলেও তরুণ প্রজন্মের দুই নেতা ইশরাক হোসেন ও তাবিথ আওয়ালের নাম থাকায় আলোচনা শুরু হয়েছে।

ইশরাক হোসেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ১ নম্বর সদস্য এবং তাবিথ আওয়াল বিএনপির নির্বাহী কমিটির সদস্য হওয়ায় তালিকায় নাম না থাকাটা অনেকে স্বাভাবিকভাবে দেখলেও প্রশ্ন উঠেছে এই দুইজন এর আগে ঢাকার দুই সিটির নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী হওয়ায়। অর্থাৎ দলীয় পদ যাই হোক না কেন, ঢাকার রাজনীতিতে এই দুই নাম খুবই গুরুত্বপূর্ণ। আর সাম্প্রতিক বছরগুলোতে রাজপথে নেতাকর্মীদের নিয়ে বেশ সক্রিয় দেখা গেছে বিএনপির এই দুই তরুণ নেতাকে।

তবে গুঞ্জন রয়েছে, গত ২৯ জুলাই ঢাকার প্রবেশমুখে বিএনপির অবস্থান কর্মসূচি সফল না হওয়ায়ি তোপের মুখে পড়েছেন বেশ কয়েকজন নেতা। তাদের মধ্যে ইশরাক এবং তাবিথও রয়েছেন। অনেকের ধারণা, সে কারণেই শুক্রবারের গণমিছিলের তালিকায় ঠাঁই হয়নি আলোচিত এই দুই নেতার।

বৃহস্পতিবার বিএনপির পক্ষ থেকে জানানো হয়, ঢাকা মহানগর উত্তর আয়োজিত গণমিছিলে নেতৃত্ব দেবেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তালিকায় যাদের নাম উল্লেখ করা হয়েছে তারা হলেন— বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল (অব.) আলতাফ হোসেন চৌধুরী, আব্দুল আউয়াল মিন্টু, ব্যারিস্টার শাহজাহান ওমর বীর উত্তম, শামসুজ্জামান দুদু, আবুল খায়ের ভূঁইয়া, চেয়ারপারসনের উপদেষ্টা জয়নুল আবেদীন ফারুক, হেলালুজ্জামান তালুকদার লালু, আতাউর রহমান ঢালী, জহিরুল হক শাহজাদা মিয়া, ডা. ফরহাদ হালিম ডোনার, যুগ্ম মহাসচিব মজিবর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী অ্যাডভোকেট শামসুর রহমান শিমুল বিশ্বাস, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, আইন সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক কামরুজ্জামান রতন, তথ্য বিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক এবিএম মোশারফ হোসেন, ছাত্র বিষয়ক সম্পাদক রকিবুল ইসলাম বকুল, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. রফিকুল ইসলাম এবং শিশু বিষয়ক সম্পাদক আবুল কালাম আজাদ সিদ্দিকী।

মিছিল সমন্বয়ের দায়িত্বে রয়েছেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক আমানউল্লাহ আমান। তার সঙ্গে থাকবেন ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক। শুক্রবার জুমার নামাজের পর দুপুর ২টায় ঢাকা মহানগর উত্তর বিএনপি বাড্ডায় সুবাস্তু টাওয়ার থেকে আবুল হোটেল পর্যন্ত এই গণমিছিলটি অনুষ্ঠিত হবে।

একই সময়ে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি কমলাপুর স্টেডিয়াম থেকে মালিবাগ রেলগেট পর্যন্ত গণমিছিল করবে। ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের গণমিছিলে নেতৃত্ব দেবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তালিকায় জানানো হয়েছে-দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, ডা. এ জেড এম জাহিদ হোসেন, আহমদ আযম খান, অ্যাডভোকেট জয়নুল আবেদীন, নিতাই রায় চৌধুরী, অধ্যাপক জয়নাল আবেদীন ভিপি, চেয়ারপারসনের উপদেষ্টা মনিরুল হক চৌধুরী, ফজলুর রহমান, মঈনুল ইসলাম খান শান্ত, যুগ্ম মহাসচিব এ এম মাহবুব উদ্দীন খোকন, খায়রুল কবির খোকন, হাবিব উন নবী খান সোহেল, হারুন অর রশিদ, বিশেষ দায়িত্বপ্রাপ্ত সম্পাদক, ড. আসাদুজ্জামান রিপন, গাজীপুর জেলা বিএনপি, ফজলুল হক মিলন, বিএনপির প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ব্যারিস্টার নাসির উদ্দীন আহমেদ অসীম, প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক রাশেদা বেগম হীরা, স্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, গণশিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ সেলিম ভূঁইয়া, স্বনির্ভর বিষয়ক সম্পাদক শিরিন সুলতানা থাকবেন মিছিলে।

ঢাকা মহানগর বিএনপি দক্ষিণের গণমিছিল সমন্বয় করবেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ও ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম। তার সঙ্গে থাকবেন ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির ভারপ্রাপ্ত সদস্য সচিব তানভীর আহমেদ রবিন।

বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সম্পাদক, সহ-সম্পাদক এবং নির্বাহী সদস্যগণ সুবিধামতো ঢাকা মহানগর উত্তর-দক্ষিণের গণমিছিলে অংশগ্রহণ করবেন বলে দলের পক্ষ থেকে জানানো হয়।

বিএনপি,গনমিছিল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close