• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রাণিসম্পদ মন্ত্রণালয় চাইলে ডিম আমদানির অনুমতি দেওয়া হবে, বললেন বাণিজ্যমন্ত্রী

প্রকাশ:  ১৩ আগস্ট ২০২৩, ১৬:১৭
পূর্বপশ্চিম ডেস্ক
ডিম/ফাইল ছবি/সংগৃহীত

দেশে গত কয়েকদিনে লাগামহীন ডিমের দাম। ঢাকায় ব্রয়লার মুরগির ডজন বিক্রি হচ্ছে ১৭৫ থেকে ১৮০ টাকায়। এ অবস্থায় বাজার‌ নিয়ন্ত্রণে আমদানির অনুমতি দেওয়া হবে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় চাইলে ডিম আমদানির অনুমতি দেওয়া হবে। তবে এখন পর্যন্ত সে অনুমতি চায়নি তারা।

বাণিজ্যমন্ত্রী বলেন, “মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় যদি ডিম আমদানির অনুমতি চায় সেক্ষেত্রে আমরা ডিম আমদানির অনুমতি দেব।”

রবিবার (১৩ আগস্ট) রাজধানীর মোহাম্মদপুর টাউন হলে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) আয়োজনে দেশব্যাপী এক কোটি “ফ্যামিলি কার্ডধারী” নিম্ন আয়ের পরিবারের মাঝে আগস্ট মাসের বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি একথা জানান।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বাণিজ্যমন্ত্রী বলেন, “বাজারে ডিমের দাম কত হবে— তা মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় নির্ধারণ করে দিলে আমাদের জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মাধ্যমে অভিযান চালিয়ে নিয়ন্ত্রণ করা হবে। ডিমের বাজার হঠাৎ অস্থিতিশীল হওয়ায় ভোক্তা অধিকার রাতেদিনে রাজধানীর বিভিন্ন আড়তে অভিযান চালাচ্ছে এবং জরিমানা করছে।”

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, আন্তর্জাতিক বাজার থেকে চিনি আমদানি করা ছাড়াও স্থানীয় বাজার থেকে সংগ্রহ করা হয়। কারণ অনেক সময় চিনি দেশে এসে পৌঁছাতে দেরি হয়। আবার জাহাজ বন্দরে আসলে নানা জটিলতায় খালাসে সময় লাগে। এতে করে চাহিদার যোগান দিতে বেগ পেতে হয়। এ কারণে আন্তর্জাতিক বাজারের পাশাপাশি স্থানীয় বাজার থেকে চিনি ক্রয় করা হয়ে থাকে।

ভারত থেকে কোটায় নিত্য প্রয়োজনীয় পণ্য আমদানির বিষয়ে জানতে চাইলে মন্ত্রী জানান, এ মাসেই তিনি ভারত সফরে যাবেন এবং সেদেশের বাণিজ্যমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন। তখন এই ব্যাপারে একটি সিদ্ধান্ত জানানো হবে।

চালসহ টিসিবি’র নিত্যপণ্য বিক্রির আগস্ট মাসের কার্যক্রম উদ্বোধন করে মন্ত্রী বলেন, “টিসিবির মাধ্যমে বাণিজ্য মন্ত্রণালয় এক কোটি ফ্যামিলি কার্ডের মাধ্যমে নিম্ন আয়ের পরিবারের মাঝে ডাল, চিনি এবং তেলের পাশাপাশি গতমাস থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে চাল দেওয়া শুরু হয়েছে। গরীব মানুষ কষ্টে থাকুক, শেখ হাসিনা এটা কখনোই চান না।”

অনুষ্ঠানে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বিশেষ অতিথির বক্তব্য দেন। এসময় ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিসিবি) চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো. আরিফুল হাসান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৩১ নং ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ্ব মো. শফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

ডিম,প্রাণিসম্পদ মন্ত্রণালয়,বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close