• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ঢাকায় ডেঙ্গু পরিস্থিতি স্থিতিশীল, দাবি মন্ত্রীর

প্রকাশ:  ১৩ আগস্ট ২০২৩, ১৯:১৮
পূর্বপশ্চিম ডেস্ক

সারাদেশে ডেঙ্গু “কিছুটা” বাড়লেও ঢাকায় স্থিতিশীল বলে দাবি করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি বলেন, “সারাদেশে হাসপাতালগুলোতে প্রায় সাড়ে ৯ হাজার ডেঙ্গু রোগী ভর্তি আছেন। এছাড়া প্রায় ৮২ হাজার মানুষ ডেঙ্গুতে আক্রান্ত হয়েছেন। রোগীদের যথাযথ এবং প্রয়োজনী চিকিৎসাসেবা যাচ্ছেন চিকিৎসক ও নার্সরা।”

জাতীয় শোক দিবস উপলক্ষে রবিবার (১৩ আগস্ট) দুপুরে মানিকগঞ্জ কর্নেল মালেক মেডিকেল কলেজ প্রাঙ্গণে এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, “হাসপাতালগুলোতে ডেঙ্গু আক্রান্ত প্রায় সাড়ে ৯ হাজার রোগী ভর্তি আছেন। প্রতিদিন ৪০ থেকে ৫০ হাজার স্যালাইন প্রয়োজন হয়। দেশে স্যালাইন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে সর্বোচ্চ পর্যায়ে উৎপাদনের নির্দেশনা দেওয়া হয়েছে এবং তারা তা করছে। বর্তমানে সরকারি হাসপাতালে স্যালাইনের কোনো ঘাটতি নেই। আগামীতে যেন স্যালাইনের ঘাটতি না হয় এজন্য দেশের বাইরে থেকে স্যালাইন আমদানির নির্দেশনা দেওয়া হয়েছে।”

তিনি আরও বলেন, “স্বাস্থ্য বিভাগের আওতায় ছোট-বড় ২০ হাজার প্রতিষ্ঠানে এবার জাতীয় শোক দিবস উপলক্ষে প্রায় আড়াই লাখ বৃক্ষ রোপণ করা হবে। কারণ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ-শ্যামল সোনার বাংলা গড়তে চেয়েছিলেন। এতে বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ হবে এবং স্বাস্থ্য বিভাগের প্রতিষ্ঠানগুলোর পরিবেশ ভালো হবে। একই সাথে দেশে গাছের সংখ্যা বাড়বে, পরিবেশের ভারসাম্য বজায় থাকবে।”

অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন স্বাস্থ্য ও সেবা বিভাগের অতিরিক্ত সচিব মো. সাইফুল্লাহিল আজম, কর্নেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. মো. জাকির হোসেন, মেডিকেলের পরিচালক ডা. মো. আরশ্বাদ উল্লাহ, জেলা সিভিল সার্জন ডা. মোয়াজ্জেম আলী খান চৌধুরী, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আবদুস সালাম ,পৌর মেয়র মো. রমজান আলী ,জেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি অ্যাডভোকেট আবু বকর সিদ্দিক তুষার প্রমুখ।

ডেঙ্গু,মন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close