• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আজ থেকে ৪৩ দিন বন্ধ থাকবে কোচিং সেন্টার

প্রকাশ:  ১৪ আগস্ট ২০২৩, ১৩:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

আগামী ১৭ আগস্ট দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে শুরু হবে এইচএসসি ও সমমানের পরীক্ষা। পরীক্ষায় প্রশ্ন ফাঁস ও গুজব ঠেকাতে আজ থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত ৪৩ দিন সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে সরকার।

এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রস্তুতি নিয়ে বিস্তারিত জানাতে গত সপ্তাহে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে সংবাদ সম্মেলন করেন। ওই সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী কোচিং সেন্টার দেড় মাস বন্ধ রাখার কথা জানান।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী আরও জানান, এবার দেশের ১১টি শিক্ষা বোর্ডে মোট ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ জন ছাত্র ও ছাত্রী পরীক্ষায় অংশ নেবে। পরীক্ষার্থীর মধ্যে ৬ লাখ ৮৮ হাজার ৮৮৭ জন ছাত্র ও ৬ লাখ ৭০ হাজার ৪৫৫ জন ছাত্রী। দেশের ৯ হাজার ১৬৯টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীর জন্য ২ হাজার ৬৫৮টি কেন্দ্র স্থাপন করা হবে। গত বছরের তুলনায় এ বছর পরীক্ষার্থী বেড়েছে ১ লাখ ৫৫ হাজার ৯৩৫ জন।

চলতি বছর দেশের ৯টি সাধারণ শিক্ষা বোর্ডে পরীক্ষার্থীর সংখ্যা ১১ লাখ ৮ হাজার ৫৯৪ জন। এর মধ্যে ৫ লাখ ২৬ হাজার ২৫১ জন ছাত্র ও ৫ লাখ ৮২ হাজার ৩৪৩ জন ছাত্রী। মোট ৪ হাজার ৬৪৭টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য পরীক্ষা কেন্দ্র থাকছে ১ হাজার ৫৩৫টি।

আলীম পরীক্ষায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ৯৮ হাজার ৩১ জন। এর মধ্যে ছাত্র ৫৩ হাজার ৬৩ জন এবং ছাত্রী ৪৪ হাজার ৯৬৮ জন ছাত্রী। আলীম পরীক্ষায় মোট ২ হাজার ৬৮৮টি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য কেন্দ্র থাকছে ৪৪৯টি।

এছাড়া, কারিগরি শিক্ষাবোর্ডে মোট পরীক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৭১৭ জন। এর মধ্যে ১ লাখ ৯ হাজার ৫৭৩ জন ছাত্র ও ৪৩ হাজার ১৪৪ জন ছাত্রী। ১ হাজার ৮৩৪ শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য ৬৭৪টি কেন্দ্র স্থাপন করা হবে।

শিক্ষা,কোচিং বাণিজ্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close