• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

একাদশ শ্রেণীর ভর্তিতে ৯ দিনে পড়ছে ১২ লাখ আবেদন

প্রকাশ:  ২০ আগস্ট ২০২৩, ১২:১২
নিজস্ব প্রতিবেদক

প্রথম ধাপে একাদশে ভর্তির আবেদনের সময় শেষ হওয়ার পথে।আজ রোববার (২০ আগস্ট) পর্যন্ত অনলাইনে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। ইতোমধ্যে গত ৯ দিনে ১২ লাখেরও বেশি আবেদন জমা পড়েছে।

১০ আগস্ট একাদশে ভর্তির প্রথম ধাপে অনলাইনে আবেদন কার্যক্রম শুরু হয়। মাঝে ১৫ আগস্ট জাতীয় শোক দিবসে আবেদন বন্ধ ছিল। অর্থাৎ শিক্ষার্থীরা প্রথম ধাপে ১০ দিন আবেদনের সুযোগ পাচ্ছেন। প্রাথমিক আবেদনের ফি পরিশোধ করেছেন ১২ লাখ ৩৭ হাজার ৩৯৭ জন। যারা ফি পরিশোধ করেছেন কিন্তু এখনও আবেদন করেননি, তাদের রোববার রাত ১১টার মধ্যে মধ্যে আবেদন ফরম পূরণ করতে হবে। তবে এসএসসির ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা শিক্ষার্থীরা ফলাফল পাওয়ার পর আবেদনের সুযোগ পাবেন। আগামী ২৮ আগস্ট পুনঃনিরীক্ষণের ফল প্রকাশ করা হবে।

এ বিষয়ে আন্তশিক্ষা বোর্ড সমন্বয়ক কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বলেন, যেসব শিক্ষার্থী ফি পরিশোধ করেছে, তারা হয়তো আজকের মধ্যেই ফরম পূরণ করে ফেলবে। এই ছাড়া যে চার লাখ শিক্ষার্থীর আবেদন আমরা পাইনি, তাদের অধিকাংশই ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে। পুনঃনিরীক্ষণের ফল প্রকাশের পরই তারা ভর্তির আবেদন করবে বলে আশা করছি।

জানা গেছে, আগামী ৫ সেপ্টেম্বর একাদশে ভর্তির প্রথম ধাপের ফলাফল প্রকাশ করা হবে। এরপর দ্বিতীয় ধাপে ১২-১৪ সেপ্টেম্বর ও তৃতীয় ধাপে ২০-২১ সেপ্টেম্বর আবেদন নেওয়া হবে। ভর্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের কোনো পরীক্ষার নেওয়া হবে না।

এর আগে, গত ২৮ জুলাই এসএসসি এবং সমমানের ফল প্রকাশ করা হয়। এতে পাস করেছেন ১৬ লাখ ৪১ হাজার শিক্ষার্থী। এই ছাড়া সাড়ে ৩ লাখেরও বেশি শিক্ষার্থী ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন।

xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে প্রবেশ করে আবেদন করতে হবে। তবে, তার আগেই বিকাশের মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। তারপর সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠান পছন্দ করে অনলাইনে সাবমিট করতে হবে।

একাদশ ভর্তি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close