• শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
  • ||

কাদের: বাংলাদেশে অবাধ-সুষ্ঠু নির্বাচন দেখতে চায় জাতিসংঘ

প্রকাশ:  ২৫ আগস্ট ২০২৩, ১০:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

জাতিসংঘ বাংলাদেশে অবাধ, সুষ্ঠু, অন্তর্ভুক্তিমূলক ও শান্তিপূর্ণ নির্বাচন দেখতে চায় বলে আওয়ামী লীগকে জানিয়েছে সংস্থাটির ঢাকায় নিযুক্ত আবাসিক প্রতিনিধি গোয়েন লুইস। ওবায়দুল কাদের বলেন, “বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচন হোক, জাতিসংঘ এটা চায়। তবে নির্বাচন নিয়ে বিরোধী দল যেসব শর্তের কথা বলছে, এসব শর্ত নিয়ে তাদের (জাতিসংঘ) কোনো বক্তব্য নেই।”

বৃহস্পতিবার (২৪ আগস্ট) বিকেলে রাজধানীর গুলশানে জাতিসংঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইসের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, “ফ্রি, ফেয়ার, ইনক্লুসিভ, পিসফুল একটা নির্বাচন বাংলাদেশে হোক, এটাই তারা (জাতিসংঘ) চায়। তবে নির্বাচন নিয়ে বিরোধী দলের শর্তের ব্যাপারে জাতিসংঘ বলেছে, এটা তোমাদের অভ্যন্তরীণ ব্যাপার। এসব নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই।”

তিনি বলেন, “তারা (জাতিসংঘ) বলেছে- বাংলাদেশে একটা শান্তিপূর্ণ নির্বাচন দেখলে আমাদের ভালো লাগবে।”

প্রধানমন্ত্রীর পদত্যাগ, সংসদের বিলুপ্তি, তত্ত্বাবধায়কের যে দাবিতে জোর দিচ্ছে সেসব বিষয়ে জাতিসংঘের কোনো মাথাব্যথা নেই বলে দাবি করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। তিনি বলেন, “তারা বলেছে, এসব বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।”

জাতিসংঘের আবাসিক সমন্বয়কারীর সঙ্গে বৈঠকে আওয়ামী লীগের বক্তব্য কী ছিল, জানতে চাইলে ওবায়দুল কাদের বলেন, “আমরা বলেছি, আমরা একটি প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন চাই। সেখানে বিএনপি একটা বড় দল হিসেবে অংশগ্রহণ করবে, সেটা আমরা চাই। কারণ, নির্বাচনটা যত বেশি প্রতিদ্বন্দ্বিতামূলক হবে, তা তত বেশি গ্রহণযোগ্য হবে। সে কারণে আমরা আমাদের ইচ্ছাটা বলেছি যে আমরা একটা প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন করতে চাই। যেটা সারা বিশ্বে প্রশংসিত হবে।”

তিনি বলেন, “অংশগ্রহণমূলক নির্বাচনের জন্য আমরা তাদের জোর করতে পারি না। নির্বাচনে অংশ নেওয়া রাজনৈতিক দল হিসেবে তাদের (বিএনপি) অধিকার। এটা কোনো দলের জন্য সুযোগ নয়। এটা কারও দয়ার দান নয়। বাংলাদেশের বড় দল হিসেবে এটা তাদের নৈতিক অধিকার। সেটা তারা প্রয়োগ করবে। এটা আমরা আশা করি।”

গোয়েন লুইসের বাসভবনে তার সঙ্গে বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪টা থেকে আওয়ামী লীগের ছয় সদস্যদের প্রতিনিধি দলের বৈঠক শুরু হয়। শেষ হয় ৫টা ৫০ মিনিটে। বৈঠক শেষে আওয়ামী লীগের প্রতিনিধি দল সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন, সভাপতিমণ্ডলীর সদস্য মুহাম্মদ ফারুক খান, আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আহমেদ, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, তথ্য ও গবেষণা সম্পাদক সেলিম মাহমুদ এবং কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ আলী আরাফাত।

ওবায়দুল কাদের,জাতিসংঘ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close