• বুধবার, ১৫ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

দেড় ঘণ্টার পথ যেতে লাগবে ২০ মিনিট

প্রকাশ:  ৩০ আগস্ট ২০২৩, ২২:২৯
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রাম মহানগরীর মূল শহর থেকে চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের দুরত্ব মাত্র মাত্র ১৮ কিলোমিটার। কিন্তু এই দুরত্ব অতিক্রম করতে সময় লাগে এক থেকে দেড় ঘণ্টা। বন্দর ইপিজেড কেন্দ্রিক যানজটের কারণে কখনো কখনো এই দুরত্ব অতিক্রমে ২/৩ ঘণ্টাও লেগে যায়। বছরের পর বছরের এই দুর্ভোগ আর সময়ের অপচয় থেকে মুক্তি পেতে যাচ্ছে চট্টগ্রামের কোটি মানুষ। আগামী নভেম্বর মাসে উদ্বোধন হতে যাচ্ছে চট্টগ্রামের দীর্ঘতম এবং নান্দনিক এলিভেটেড এক্সপ্রেসওয়ে। এই এক্সপ্রেসওয়ের মাধ্যমে চট্টগ্রাম শহর থেকে বিমানবন্দরে পৌঁছান যাবে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের গৃহীত প্রকল্পে নগরীর লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত চট্টগ্রাম ১৬ কিলোমিটার দীর্ঘ এবং ১৬ দশমিক ৫ মিটার প্রশস্ত চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাজ শুরু হয় ২০১৯ সালে। ২০২২ সালের জুন মাস পর্যন্ত প্রকল্পের মেয়াদ থাকলেও নানা জটিলতায় কাজ এগুতে না পারায় দুই দফা সময় বৃদ্ধি করে ২০২৪ সালের জুন পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। ৪ হাজার ২৯৮ কোটি টাকা ব্যয়ে এই প্রকল্পের কাজ ইতোমধ্যে ৮০ ভাগ শেষ হয়েছে। এক্সপ্রেসওয়ের দুই পাশে নগরীর বিভিন্ন মোড়ে ১৪টি র‌্যাম্প বসানোর কাজ অবশিষ্ট রেখে আগামী নভেম্বরে এই প্রকল্পের উদ্বোধন হতে যাচ্ছে।

র‌্যাম্প ছাড়া উদ্বোধন হলেও চট্টগ্রাম নগরী থেকে ১৫ থেকে ২০ মিনিটের মধ্যেই চট্টগ্রাম বিমানবন্দর অথবা পতেঙ্গা পৌঁছাতে পারবে। এছাড়াও বঙ্গবন্ধু টানেলের ভিতর দিয়ে পারাপার হওয়া যানবাহনও এক্সপ্রেসওয়ের মাধ্যমে চলাচল করতে পারবে। তবে র‌্যাম্প চালু না হওয়ায় নগরীর লালখান বাজার থেকে যাত্রা শুরু করে পতেঙ্গার আগে শহরের অন্য কোনো প্রান্তে যানবাহন উঠা-নামা করতে পারবে না।

চট্টগ্রাম,এক্সপ্রেস ওয়ে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close