• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

ভোগান্তি কমাবে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, স্বস্তির শ্বাস যাত্রীদের

প্রকাশ:  ০২ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৬
পূর্বপশ্চিম ডেস্ক

যানজটের শহর ঢাকাকে মুক্তি দিতে একের পর এক পদক্ষেপ গ্রহণ করেছে বর্তমান সরকার। এই পদক্ষেপের অন্যতম একটি ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে। এই এক্সপ্রেসওয়ের এয়ারপোর্ট থেকে ফার্মগেট পর্যন্ত প্রথম অংশ শনিবার (২ সেপ্টেম্বর) উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এটি চালু হলে বিমানবন্দরের দক্ষিণে কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত আসতে সময় লঅগবে মাত্র ১০ থেকে ১৫ মিনিট। যোগাযোগের নতুন এই সুবিধা যানজটের শহরে ভোগান্তি কমাবে বলে মনে করছেন যাত্রীরা।

তারা বলছেন, সড়কপথে বিমানবন্দর থেকে ফার্মগেট যেতে সাধারণত আধা ঘণ্টা থেকে এক ঘণ্টা লেগে যায়। সড়কে গাড়ির চাপ বেশি থাকলে কখনো কখনো দেড়-দুই ঘণ্টা বা তারও বেশি লেগে যায়। সেখানে ১২ বা ১৫ মিনিটে এই পথে গন্তব্যে যাওয়া যেন স্বপ্নের মতো!

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধনকে সামনে রেখে বিমানবন্দর থেকে ফার্মগেটে নিয়মিত যাতায়াত করা দুই ডজনের বেশি যাত্রীর সঙ্গে কথা বলেন এই প্রতিবেদক। তাদের অধিকাংশই বলছেন, রাজধানীর যেসব রুটে সবচেয়ে বেশি যানজট হয়, তার মধ্যে এয়ারপোর্ট থেকে ফার্মগেট রুট অন্যতম। এই রুটে প্রতিদিন যাতায়াতের সময় কম-বেশি ভোগান্তিতে পড়তে হয় তাদের। এমন বাস্তবতায় ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে সময় বাঁচাবে, স্বস্তি বয়ে আনবে, জীবনে গতিশীলতা আনবে বলে আশা করছেন তারা। তবে এই এক্সপ্রেসওয়েতে টোল থাকায় ভাড়া কত বাড়বে, সেটি নিয়ে চিন্তার কথা জানিয়েছেন অনেক যাত্রী।

কাওলায় বসবাস করা মহিবুল আলম একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করেন। প্রতিদিন ফার্মগেট দিয়ে যাতায়াত করেন তিনি। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের চালু হলে মানুষের ভোগান্তি অনেকাংশেই কমে যাবে বলে মনে করেন তিনি। মহিবুল আলম এই প্রতিবেদককে বলেন, “আমাদের মতো যারা তরুণ, তারা সময় আর ভোগান্তি এড়িয়ে চলতে চান। টাকার ব্যাপারে কম চিন্তা করেন। এক্ষেত্রে এই এক্সপ্রেসওয়ে সুফল দেবে বলেই আশা করি।”

এলিভেটেড এক্সপ্রেসওয়ে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close