• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে চার দিনের সফরে বান্দরবানে পার্বত্য সচিব

প্রকাশ:  ০২ সেপ্টেম্বর ২০২৩, ১০:৩২
নিজস্ব প্রতিবেদক

পার্বত্য অঞ্চলের বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য চার দিনের সফরে বান্দরবানে গেছেন পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. মশিউর রহমান। শুক্রবার (১ সেপ্টেম্বর) বিকেলে বান্দরবান সদরে পার্বত্য উন্নয়ন বোর্ডের রেস্ট হাউজে বান্দরবান প্রশাসনের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেছেন তিনি।

পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বান্দরবানের প্রাকৃতিক দুর্যোগে ক্ষতির পরিমাণ সম্পর্কে বান্দরবান প্রশাসনের কাছে জানতে চেয়েছেন সচিব। তিনি বলেছেন, পার্বত্য অঞ্চলে পানি নিষ্কাশন ব্যবস্থার উন্নয়ন ও জলাবদ্ধতা দূরীকরণে বিজ্ঞানসম্মত কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। ড্রেনেজ সিস্টেম আধুনিকীকরণ করা অপরিহার্য হয়ে পড়েছে। পানি নিষ্কাশন ব্যবস্থা ও পানিপ্রবাহ ঠিক রাখতে সরকারের পাশাপাশি উন্নয়ন সংস্থাগুলোকে এগিয়ে আসতে হবে। অবশ্যই ড্রেনেজ ব্যবস্থাপনা সুষ্ঠু পরিকল্পনামাফিক হতে হবে। পানি সংরক্ষণের জন্য পানির উৎস খুঁজে বের করে সেগুলোকে টিকিয়ে রাখার বিশেষ ব্যবস্থা নিতে হবে।

সম্পর্কিত খবর

    পার্বত্য অঞ্চলে বিশুদ্ধ পানির সঙ্কট নিরসনে কমিউনিটি বনায়ন, রিজার্ভ পানির ব্যবস্থা, পানির উৎস খুঁজে বের করে তা সংরক্ষণ করার ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন পার্বত্য সচিব মশিউর রহমান।

    মতবিনিময় সভায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান অতিরিক্ত সচিব মোহাম্মদ নুরুল আলম চৌধুরী, বান্দরবান জেলা প্রশাসক শাহ মুজাহিদ উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সদস্য মো. জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার মো. শাহ আলম, বান্দরবান জেলা পরিষদের ভারপ্রাপ্ত মুখ্য নির্বাহী কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মুহাম্মদ ইয়াসির আরাফাত, ইউএনডিপি’র বান্দরবান ডিস্ট্রিক্ট ম্যানেজার খুশি রায় ত্রিপুরা, ইউএনডিপি’র বান্দরবান ডিস্ট্রিক্ট লাইভলিহুড অফিসার তারিক আকবরসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close