• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বোতলজাত পানির দাম বৃদ্ধি: ব্যবস্থা নিতে ভোক্তা অধিদপ্তরকে সুপারিশ

প্রকাশ:  ০৩ সেপ্টেম্বর ২০২৩, ২০:০০
নিজস্ব প্রতবিদেক

খুচরা পর্যায়ে বোতলজাত খাবার পানির অস্বাভাবিক দাম বৃদ্ধির বিষয়ে ব্যবস্থা নিতে সুপারিশ করেছে জাতীয় প্রতিযোগিতা কমিশন। যেসব প্রতিষ্ঠান/কোম্পানি অতিরিক্ত দামে পানি বিক্রি করছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে ভোক্তা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি চিঠিও পাঠানো হয়েছে।

সম্প্রতি জাতীয় প্রতিযোগিতা কমিশন এ চিঠি পাঠিয়েছে। এতে সই করেন কমিশনের জনপ্রশাসন, অনুসন্ধান ও তদন্ত বিভাগের সদস্য সওদাগর মুস্তাফিজুর রহমান।

সম্পর্কিত খবর

    চিঠিতে বলা হয়েছে, বোতলজাত খাবার পানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধি বিভিন্ন সূত্র থেকে অবহিত হওয়ার পর বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের একটি বাজার মনিটরিং টিম ঢাকা মহানগরীর একাধিক বাজার পরিদর্শন করে। পরিদর্শনকালে দেখা যায়, সাম্প্রতিককালে দেশে বোতলজাত খাবার পানির দাম বৃদ্ধি পেয়েছে।

    এতে আরও বলা হয়, পরিদর্শনে প্রাপ্ত তথ্য মোতাবেক বর্তমানে বাজারে যে সব বোতলজাত পানি বিক্রি হচ্ছে সেগুলোর মধ্যে কিনলে, অ্যাকুয়াফিনা, মাম, ফ্রেশ, পুষ্টি, জীবন ব্র্যান্ডের ৫০০ মি.লি. পানির সর্বোচ্চ খুচরা মূল্য ২০ টাকা। কয়েকদিন আগে এসব ব্র্যান্ডের ৫০০ মি. লি. পানির সর্বোচ্চ খুচরা মূল্য ছিল ১৫ টাকা। এছাড়া প্রতি ৫০০ মি. লি. বোতলজাত খাবার পানির পাইকারি মূল্য ১১-১২ টাকা। অর্থাৎ ৫০০ মি. লি. পরিমাণের প্রতি বোতল পানি খুচরা পর্যায়ে ৮/৯ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে, যা স্বাভাবিকের তুলনায় বেশি। উল্লেখ্য যে, সরেজমিনে বাজার পরিদর্শনকালে উপরে বর্ণিত ব্র্যান্ডগুলোর পানি ব্যতীত অন্য ব্র্যান্ডের বোতলজাত পানি দৃষ্টিগোচর হয়নি। উপরে বর্ণিত বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে সুপারিশ করা হলো।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close