• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বিএনপি’র সঙ্গে বৈঠক করলেন ফিলিপ বার্টন

প্রকাশ:  ১২ সেপ্টেম্বর ২০২৩, ১০:১১
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশে সফররত ব্রিটিশ আন্ডার সেক্রেটারি ফিলিপ বার্টনের সঙ্গে বৈঠক করেছে বিএনপির একটি প্রতিনিধিদল। সোমবার (১১ সেপ্টেম্বর) বিকেলে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার সারাহ কুকের বাসায় বৈঠকটি অনুষ্ঠিত হয়।

ওই বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন। এবং সারাহ কুকের সঙ্গে বৈঠকে ব্রিটিশ হাইকমিশনের পলিটিক্যাল কাউন্সেলর টিমোথি ডকেটও উপস্থিত ছিলেন।

বিএনপি ও সংশ্লিষ্ট সূত্র এ তথ্য গণমাধ্যমে নিশ্চিত করেছে। তবে কি বিষয়ে আলোচনা হয়েছে তা দলটির পক্ষ থেকে কিছু জানায়নি।

আজ মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সকালে বাংলাদেশ-ব্রিটিশের মধ্যে পঞ্চম কৌশলগত সংলাপে অংশ নেবেন তিনি। বাংলাদেশের পক্ষ থেকে নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। রাতে তার সম্মানে রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় নৈশ্যভোজের আয়োজন করা হয়েছে।

সূত্র জানায়, স্যার ফিলিপের এ সফরের প্রধান লক্ষ্য হবে পঞ্চম যুক্তরাজ্য-বাংলাদেশ কৌশলগত সংলাপ, যাতে বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সভাপতিত্ব করবেন। যুক্তরাজ্য ও বাংলাদেশের ঐতিহাসিক সম্পর্কের ওপর ভিত্তি করে দুদেশের মধ্যে একটি আধুনিক অর্থনৈতিক, বাণিজ্য ও নিরাপত্তা অংশীদারিত্ব গড়ে তোলার যে অঙ্গীকার, এই কৌশলগত সংলাপ তাকেই প্রতিফলিত করে।

এই সংলাপে রাজনৈতিক ও কূটনৈতিক সম্পর্ক; অর্থনৈতিক, বাণিজ্যিক ও উন্নয়নমূলক অংশীদারিত্ব এবং রোহিঙ্গা সংকটসহ অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক বিষয় আলোচনা করা হবে।

সেই সঙ্গে এ সংলাপ দুই দেশের মধ্যে অর্থনৈতিক ও বাণিজ্যিক সহযোগিতা বৃদ্ধি এবং কপ২৮ (COP28) ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলায় সহায়তা বৃদ্ধির সুযোগ সৃষ্টি করবে। এবং যুক্তরাজ্যের শক্তিশালী অর্থনৈতিক উন্নয়ন বিনিয়োগ প্রস্তাব তুলে ধরবে। ঢাকায় সফরকালে স্যার ফিলিপ রাজনীতিবিদ, সুশীল সমাজ, ব্যবসায়ী ও তরুণ নেতৃত্বের সঙ্গেও সাক্ষাৎ করবেন।

উল্লেখ্য, দুদিনের সফরে ঢাকায় এসেছেন যুক্তরাজ্যের ফরেন, কমনওয়েলথ এবং ডেভেলপমেন্ট (এফসিডিও) অফিসের পার্মানেন্ট আন্ডার সেক্রেটারি স্যার ফিলিপ বার্টন। সকাল ৮টা ৪০ মিনিটে তাকে বহন করা বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

ব্রিটিশ,আন্ডার সেক্রেটারি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close