• শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

সাংবাদিকদের তথ্যমন্ত্রী

পর্যবেক্ষকদের স্বাগত জানাই, না আসলেও অসুবিধা নাই

প্রকাশ:  ২২ সেপ্টেম্বর ২০২৩, ১৬:২১
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষকরা আসলে তাদের স্বাগত জানাই, না আসলেও কোনো অসুবিধা নাই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ।

শুক্রবার (২২ সেপ্টেম্বর) দুপুরে চট্টগ্রাম নগরীর দেওয়ানজী পুকুর লেনস্থ ওয়াইএনটি সেন্টারে সমসাময়িক বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

ভারতে যখন নির্বাচন হয় তখন বিদেশি পর্যবেক্ষকরা সেখানে যান কি-না এমন প্রশ্ন রেখে ড. হাছান মাহমুদ বলেন, সেখানে এটি নিয়ে এতো কথাবার্তা হয়? কিংবা ইউরোপের বিভিন্ন দেশে যখন নির্বাচন হয় সেখানে কি আমাদের দেশ থেকে কিংবা অন্য কোনো দেশ থেকে পর্যবেক্ষক যায়? যায় না। আমাদের দেশেই নির্বাচন এলে কে পর্যবেক্ষণ করলো, কে করলো না-এগুলো নিয়ে নানা মাতামাতি হয়।

তিনি বলেন, যদি বিদেশি পর্যবেক্ষকরা আসেন, তাহলে তাদের স্বাগত জানাই, না আসলেও কোনো অসুবিধা নাই। ইতিমধ্যে আমাদের দেশে স্থানীয় সরকারসহ যে সমস্ত নির্বাচন হয়েছে সেগুলো সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ হয়েছে। আগামী নির্বাচনও অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে এবং নির্বাচনে জনগণের ব্যাপক অংশগ্রহণ থাকবে ইনশাল্লাহ।

তথ্য ও সম্প্রচার মন্ত্রী বলেন, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ছোট আকারের পর্যবেক্ষক দল পাঠাবে বলেছে। তাদের বাজেট স্বল্পতার কথাও তারা চিঠিতে উল্লেখ করেছে। ইইউ’র পর্যবেক্ষক যে আকারেই আসুক বা না আসুক আমাদের দেশে ইলেকশন মনিটরিং ফোরাম আছে, সার্কভুক্ত বিভিন্ন দেশের পর্যবেক্ষকরা নির্বাচন পর্যবেক্ষণ করতে আসবে। সুতরাং আমাদের নির্বাচন আমরাই করব, আমাদের নির্বাচন নিরপেক্ষ হবে।

বিএনপি লংমার্চ কর্মসূচিতে হরতাল-অবরোধের মতো কঠিন কর্মসূচির জন্য নেতাকর্মীদের প্রস্তুত থাকতে নির্দেশ দিয়েছে, এ ব্যাপারে আওয়ামী লীগ এবং সরকারের প্রস্তুতি আছে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি বলেন, খালেদা জিয়া অবরোধের ডাক দিয়ে দেশের মানুষকে এক’শ দিন অবরুদ্ধ করে রেখেছিলো। পেট্রোল বোমা নিক্ষেপ করে শত শত মানুষ পুড়িয়েছিলো, হাজার হাজার মানুষকে ঝলসে দিয়েছিলো আগুনে। দেশে এ ধরনের নৃশংস ঘটনা বিএনপি আর করতে পারবে না, দেশের মানুষ করতে দিবে না।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সাংবাদিক,তথ্যমন্ত্রী,পর্যবেক্ষক,আওয়ামী লীগ,ড. হাছান মাহমুদ,তথ্য ও সম্প্রচার মন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close