• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্মার্ট বাংলাদেশের মূল ভিত্তি হচ্ছে ডিজিটাল সংযুক্তি

প্রকাশ:  ০১ অক্টোবর ২০২৩, ০৯:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, স্মার্ট বাংলাদেশের মূল ভিত্তি হচ্ছে ডিজিটাল সংযুক্তি। ডিজিটাল সংযুক্তি এবং ডিজিটাল দক্ষতা এই দুইয়ের মিশেলে গড়ে উঠবে স্মার্ট বাংলাদেশ।

তিনি বলেন, বলেন, এই লক্ষ্যে দেশের প্রতি ইঞ্চি ভূমিতে ডিজিটাল সংযুক্তি পৌঁছাতে হবে এবং প্রতিটি মানুষকে ডিজিটাল যন্ত্র ব্যবহারে দক্ষতা অর্জন নিশ্চিত করতে শিক্ষার ডিজিটাল রূপান্তর ত্বরান্বিত করতে হবে।

শনিবার (৩০ সেপ্টেম্বর) ঢাকায় বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড মিলনায়তনে আয়োজিত তিন দিনব্যাপী ‘রোড টু স্মার্ট বাংলাদেশ ২০৪১’ শীর্ষক পরিকল্পনা প্রণয়ন কর্মশালার সমাপনী অনুষ্ঠানে প্রধান আতিথির বক্তৃতায় মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

রোড টু স্মার্ট বাংলাদেশ ২০৪১ শীর্ষক পরিকল্পনা প্রণয়ন কর্মশালা কমিটির আহ্বায়ক সাবেক মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওয়াসিকা আয়েশা খান, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচালক ডা. দ্বীন মোহাম্মদ নুরুল হক এবং হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক কামরুজ্জামান বক্তৃতা করেন।

মন্ত্রী স্মার্ট বাংলাদেশের জন্য স্মার্ট জনসম্পদ গড়ে তুলতে শিক্ষার ডিজিটাল রূপান্তরের আবশ্যকতা তুলে ধরে বলেন, প্রযুক্তি ব্যবহারের অদক্ষতার কারণে স্মার্ট বাংলাদেশ বাস্তবায়ন যাতে ব্যাহত না হয় পরিকল্পনা প্রণয়নে এই বিষয়টির ওপর গুরুত্ব দিতে হবে।

স্মার্ট বাংলাদেশ রূপান্তরের জন্য প্রশাসনিক রূপান্তরের প্রয়োজনীয়তা বর্ণনা করে তিনি বলেন, ‘ডিজিটাল বাংলাদেশকে বাদ দিয়ে স্মার্ট বাংলাদেশ গড়ে তুলছি তা নয়। শিক্ষা, কৃষি এবং স্বাস্থ্যসহ প্রতিটি ক্ষেত্রে ব্যাপক হারে ডিজিটাইজেশন করতে হবে।

কৃষি খাতে আইওটি ব্যবহার এই খাতের অগ্রগতির জন্য অসাধারণ হতে পারে বলে মন্ত্রী উল্লেখ করেন। স্মার্ট বাংলাদেশের বিস্তারিত পথনকশা তৈরিতে এই কর্মশালা ফলপ্রসূ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন মোস্তাফা জব্বার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ কর্মসূচির পথ বেয়ে ডিজিটাল সংযুক্তি দুর্গম ও প্রত্যন্ত এলাকাসহ দেশের প্রায় প্রতিটি মানুষের দোরগোড়ায় পৌঁছে দেওয়া হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, হাওরের প্রত্যন্ত উপজেলা খালিয়াজুরীতে বসে সাধারণ মানুষ অনলাইনে বিশেষজ্ঞ চক্ষু চিকিৎসা নিতে পারছে যা অভাবনীয়।

তিনি বলেন, দ্রুতগতির ইন্টারনেট সংযোগের ফলে জাতীয় চক্ষু বিজ্ঞান ইনস্টিটিউট দেশের ২০০টি উপজেলায় বিশেষায়িত চিকিৎসা প্রদান করছে। দেশের প্রতিটি কমিউনিটি ক্লিনিকেও উচ্চগতির ডিজিটাল সংযোগের সুযোগ কাজে লাগিয়ে গ্রামের অসহায় মানুষদের উন্নত চিকিৎসা সেবা প্রদান করা সম্ভব।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সংযুক্তি,ডিজিটাল,স্মার্ট,বাংলাদেশ,ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী,মোস্তাফা জব্বার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close