• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তার বিষয়ে যা বললেন মন্ত্রী

প্রকাশ:  ০৪ অক্টোবর ২০২৩, ১৮:১১
নিজস্ব প্রতিবেদক

আগামীকাল বৃহস্পতিবার (৫ অক্টোবর) পাবনার ঈশ্বরদীতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের প্ল্যান্ট সাইটে হবে পারমাণবিক জ্বালানি হস্তান্তর অনুষ্ঠান (গ্র্যাজুয়েশন অনুষ্ঠান)। এতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভার্চুয়ালি যোগ দেওয়ার কথা রয়েছে।

সম্পর্কিত খবর

    এ উপলক্ষে বুধবার (৪ অক্টোবর) রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শন করেছেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। এ সময় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের সম্মুখীন হন তিনি।

    মন্ত্রীর কাছে পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের নিরাপত্তার বিষয়ে জানতে চাওয়া হয়। তিনি বলেন,‘আপনারা যে এখানে আসলেন, নিরাপত্তাকর্মীদের কাছ থেকে পারমিশন নিতে হয়েছে। এটা তাদের ডিউটি এখন।’

    কবে নাগাদ বাণিজ্যিক উৎপাদন শুরু হবে, এমন প্রশ্নের জবাবে ইয়াফেস ওসমান বলেন, সর্বোচ্চ দেড় বছর সময় লাগতে পারে বাণিজ্যিক উৎপাদনে যেতে। ২০২৫ সালের মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র বাণিজ্যিক উৎপাদনে আসবে। এর পর সাধারণ মানুষের কাছে পৌঁছাবে। প্রধানমন্ত্রী বলেছেন, এর ফসল থেকে নর্থ বেঙ্গল যেন বঞ্চিত না হয়। কারণ, তারা অনেক পিছিয়ে আছেন।

    নো ফ্লাই জোনের বিষয়ে জানতে চাইলে মন্ত্রী বলেন, ওই ধরনের কথা আমাদের জানা নেই। তবে, এটা স্বাভাবিক, এটার ওপর দিয়ে বিমান যাবে না।

    গ্রাহকরা কত দামে বিদ্যুৎ পাবেন, এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, `এটা টেস্ট করতে হবে।' এটা থেকে কী সুফল আসবে, জানতে চাওয়া হলে তিনি বলেন, জিডিপিতে অ্যাটলিস্ট টু পারসেন্ট প্রভাব ফেলবে।

    বর্জ্য ব্যবস্থাপনার বিষয়ে মন্ত্রী বলেন, ‘এটা অলেরেডি হয়ে রয়েছে।’ পেমেন্ট বিষয়ে বলেন, সারা দুনিয়াতে পেমেন্টে প্রবলেম হয়েছে। আমরা তো আর আলাদা না, দুনিয়ার বাইরের মানুষ না। ওটা সলভ করার নানা চেষ্টা চলছে। ওরাও করছে। এটার সমাধান হয়ে যাবে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close