• সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

বাংলাদেশ ও ভারতের মধ্যে ব্যবসায়িক সহযোগিতা জোরদারের আহ্বান

প্রকাশ:  ০৯ অক্টোবর ২০২৩, ১৯:৪১
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ও ভারতের মধ্যে ব্যবসায়িক সহযোগিতা জোরদার করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান। বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাবনা বিষয়ে ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে বৈঠককালে এ আহ্বান জানান তিনি।

সম্পর্কিত খবর

    সোমবার (৯ অক্টোবর) রাজধানীর উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে এ বৈঠক হয়। ভারতের প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বিহার রাজ্য সরকারের শিল্প বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব সন্দীপ পাউডিক। প্রতিনিধিদলটি বিজিএমইএ কার্যালয় পরিদর্শন করেছে।

    বাংলাদেশ ও ভারতের টেক্সটাইল এবং পোশাক শিল্পের মধ্যে সহযোগিতা বাড়ানোসহ উভয় দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলো নিয়ে আলোচনা করাই ওই বৈঠকের উদ্দেশ্য ছিল।

    বৈঠকে বলা হয়, টেক্সটাইল এবং পোশাক খাতে একসঙ্গে কাজ করার বিপুল সম্ভাবনা আছে। এ সুযোগগুলোকে কাজে লাগানোর উপায় নিয়েও আলোচনা হয়েছে। ভারতীয় প্রতিনিধিদল বিহারে বিনিয়োগের সম্ভাবনা এবং সুবিধাগুলো তুলে ধরে।

    অপরদিকে, বৈঠকে বিজিএমইএর সভাপতি ফারুক হাসান দুই দেশের মধ্যে ব্যবসায়িক সহযোগিতা জোরদার করার ওপর গুরুত্ব আরোপ করেন। বাংলাদেশ ও ভারত উভয়েই পারস্পরিক সুবিধা অর্জন করতে পারে, এমন সুনির্দিষ্ট ক্ষেত্রগুলোতে একসাথে কাজ করার জন্য ক্ষেত্রগুলো চিহ্নিত করার প্রয়োজনীয়তার ওপর জোর দেন বিজিএমইএ সভাপতি।

    ফারুক হাসান উভয় দেশের জন্য গুরুত্বপূর্ণ খাত, বিশেষ করে বস্ত্র ও পোশাক শিল্পে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর সম্ভাবনা বিষয়ে আশা ব্যক্ত করেন। তিনি বলেন, বৈশ্বিক বাজারের সুযোগ পাওয়া এবং একসাথে বিকাশ লাভের জন্য বাংলাদেশ ও ভারত একে অপরের পরিপূরক হতে পারে।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close