• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অপ্রয়োজনে হর্ন বাজানোর অভ্যাস ত্যাগ করতে হবে : পরিবেশ সচিব

প্রকাশ:  ১০ অক্টোবর ২০২৩, ১৮:১৩
নিজস্ব প্রতিবেদক

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ডক্টর ফারহিনা আহমেদ বলেছেন, গাড়ি চালকদের অপ্রয়োজনে হর্ন বাজানোর অভ্যাস ত্যাগ করতে হবে। শব্দ দূষণের বিষয়ে প্রচলিত বিধিনিষেধ মেনে দায়িত্ব পালন করতে হবে।

সম্পর্কিত খবর

    মঙ্গলবার (১০ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে পরিবেশ অধিদপ্তর আয়োজিত শব্দ দূষণ নিয়ন্ত্রণে সচেতনতা বৃদ্ধিতে বাংলাদেশ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এবং গাড়িচালকদের প্রশিক্ষণ কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

    পরিবেশ সচিব বলেন, শব্দ দূষণ রোধে পরিবহন চালক, শ্রমিক, সরকারি কর্মকর্তা-কর্মচারী, কারখানা ও নির্মাণ শ্রমিক, সাংবাদিক, পেশাজীবী, ব্যবসায়ী, ইমাম, শিক্ষক শিক্ষার্থী এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিদের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শব্দদূষণ রোধে একটি নতুন প্রকল্প গ্রহণ করা হচ্ছে, যার মাধ্যমে পর্যায়ক্রমে দেশের সব গাড়ি চালককে প্রশিক্ষণ দেওয়া হবে।

    ফারহিনা আহমেদ বলেন, শব্দ দূষণ একটি নীরব ঘাতক। শব্দ দূষণের ফলে ঘুমের ব্যাঘাত, ডিপ্রেশন এবং মানসিক অসুস্থতা, উচ্চ রক্তচাপ, স্ট্রেস, শ্রবণ প্রতিবন্ধিতা এবং নবজাতক প্রতিবন্ধী হয়। শব্দ দূষণের বিষয়ে সচেতনতা সৃষ্টিতে পাঠ্য বইয়ে এটা অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হয়েছে।

    সচিব বলেন, কেউ যাতে অপ্রয়োজনে শব্দ দূষণ করতে না পরে সেই লক্ষ্যে প্রচলিত বিধি সংশোধনের উদ্যোগ নেওয়া হয়েছে।

    প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোহাম্মদ মেজবাহ উদ্দিন চৌধুরী।

    অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদ, ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের সহযোগী অধ্যাপক (ইএনটি) ডা. হুসনে কমর ওসমানী এবং শব্দ দূষণ নিয়ন্ত্রণে সমন্বিত ও অংশীদারিত্বমূলক প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দা মাসুমা খানম। কর্মশালায় বিভিন্ন দপ্তর সংস্থার কর্মকর্তা ও গাড়ি চালকরাও বক্তব্য রাখেন।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close