• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আমরা চাই না, ডেঙ্গুর লার্ভার জন্য কেউ জেল খাটুক: মেয়র আতিক

প্রকাশ:  ২৩ নভেম্বর ২০২৩, ১৫:১৮
নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, আমরা তো বলি না বা চাই না যে ডেঙ্গুর লার্ভার জন্য কেউ জেল খাটুক বা ফাইন দিক।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে রাজধানীর মহাখালিতে অবস্থিত জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) আয়োজিত কমিউনিটি পর্যায়ে ডেঙ্গু বিষয়ক জনসচেতনতা কার্যক্রম উদ্বোধনের বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মো. আতিকুল ইসলাম বলেন, আমি কারওয়ান বাজারে গিয়েছিলাম- সেখানে পেট্রোবাংলা, ওটা শেষ করে বিটিএলসি, টিসিবি প্রত্যেকটা সরকারি প্রতিষ্ঠানর নিচে লার্ভার চাষ হচ্ছে। আমার মনে হয় আমাদের প্রত্যেকেরই উচিত যার যার বাসা বাড়ি ও অফিস পরিষ্কার পরিচ্ছন্ন রাখা।

তিনি বলেন, ডেঙ্গু এখন আর সিজেনাল ডেঙ্গু না, এখন ১২ মাসই এটা থাকে। আর যেসব হাসপাতালে আমরা ডেঙ্গু রোগী পাচ্ছি, সেই হাসপাতালের ১ কিলোমিটার পর্যন্ত ফগিং করা হচ্ছে। এছাড়া নতুন একটি অ্যাপের কাজও চলমান আছে। নতুন অ্যাপের মাধ্যমে কোন এলাকার মশার ছবি থেকে আমরা ওই এলাকার মশার ধরণ বুঝতে পারবো। আগামী তিন মাসের মধ্যে এই অ্যাপ কার্যকর হবে বলে আশা করি।

এসময় ডেঙ্গু প্রতিরোধে নিবসম ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন একসঙ্গে আলাদা প্রজেক্টের মাধ্যমে কাজ করবে বলেও জানান ডিএনসিসি মেয়র।

আর সকলকে সচেতন করে তিনি বলেন, এডিস মশা হয় জমে থাকা স্বচ্ছ পানিতে। আমরা চা খেয়ে তার কাপগুলো ফেলে দেই, দই খেয়ে মগটা ফেলে দেই, পুরনো কমোড বাড়ির ছাদে ফেলে রাখি। এগুলোতে জমা পানি থেকেই তো এডিস মশা জন্ম নেয়। এগুলোতো আমাদেরই সচেতন হয়ে দূর করতে হবে।

আয়োজনে সভাপতিত্ব করেন জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানের (নিপসম) পরিচালক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা। এছাড়া ইউনিসেফের প্রতিনিধি লরেন্স ওযুবা, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুবিভাগের সচিব মো. আখতারুজ্জামান, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার মো. খুরশীদ আলমসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ডেঙ্গু,মেয়র,জেল,লার্ভা,মো. আতিকুল ইসলাম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close