• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার পেলেন এবিএম আবদুল্লাহ

প্রকাশ:  ২৫ নভেম্বর ২০২৩, ২৩:২৬
নিজস্ব প্রতিবেদক

বাংলা একাডেমির ‘মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার-২০২৩’ পেয়েছেন ইমেরিটাস অধ্যাপক এবং প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ডা. এ বি এম আবদুল্লাহ। এর আগে তিনি বাংলা একাডেমির সম্মানসূচক ফেলোশিপ-২০১৭ পেয়েছিলেন।

আজ শনিবার(২৫ নভেম্বর) সকালে বাংলা একাডেমি প্রাঙ্গণে একাডেমির সাধারণ পরিষদের ৪৬তম বার্ষিক সভা অনুষ্ঠিত হয়। সেই সাথে ১৪ গুণীজনকে দেওয়া হয়েছে বাংলা একাডেমি পুরস্কার এবং ফেলোশিপ।

সভায় দেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাত বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সাম্মানিক ফেলোশিপ-২০২৩ ও ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’-২০২৩, সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার-২০২৩, অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার-২০২৩, সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২৩, আবু রুশ্দ সাহিত্য পুরস্কার-২০২৩, মেহের কবীর বিজ্ঞানসাহিত্য পুরস্কার-২০২৩’, হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার-২০২৩ দেওয়া হয়।

বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ-২০২৩ পেয়েছেন মোজাম্মেল হোসেন মঞ্জু (সাংবাদিকতা), এ কে শেরাম (আদিবাসী গবেষণা), মো. আলম দেওয়ান (ফোকলোর), তানভীর মোকাম্মেল (চলচ্চিত্র), আক্কু চৌধুরী (মুক্তিযুদ্ধ), ফালগুনী হামিদ (সংস্কৃতি) ও ডা. হালিদা হানুম আখতার (চিকিৎসাবিজ্ঞান)।

আর কবি নির্মলেন্দু গুণ ‘মযহারুল ইসলাম কবিতা পুরস্কার’-২০২৩; ড. অনুপম সেন `সাহিত্যিক মোহম্মদ বরকতুল্লাহ প্রবন্ধ সাহিত্য পুরস্কার-২০২৩‍‍`; নাট্যজন রামেন্দু মজুমদার `অধ্যাপক মমতাজউদদীন আহমদ নাট্যজন পুরস্কার‍`-২০২৩; কবি ওমর কায়সার `সা’দত আলি আখন্দ সাহিত্য পুরস্কার-২০২৩‍‍`; অধ্যাপক মোহাম্মদ হারুন-উর-রশিদ ‘আবু রুশ্ধ সাহিত্য পুরস্কার-২০২৩’; আবদুল গাফফার ‘হালীমা-শরফুদ্দীন বিজ্ঞান পুরস্কার-২০২৩’-এ ভূষিত হয়েছেন।

পুরস্কার এবং ফেলোশিপপ্রাপ্ত গুণীজনদের হাতে পুরস্কারের অর্থমূল্য, সম্মাননাপত্র, সম্মাননা স্মারক এবং ফুলেল শুভেচ্ছা তুলে দেন অনুষ্ঠানের সভাপতি ড. নূহ-উল-আলম লেনিন এবং বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা।

এদিন একাডেমির সভাপতি কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে সাধারণ সভা শুরু হয়। তিনি অসুস্থবোধ করায় সভার পরবর্তী কার্যক্রমে পর্যায়ক্রমে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির ফেলো ড. নূহ-উল-আলম লেনিন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতার।

এই সময় ২০২২ সালের ২৩ ডিসেম্বর অনুষ্ঠিত ৪৫তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী সারা দেশ থেকে আসা একাডেমির ফেলো, আজীবন সদস্য এবং সদস্যদের সম্মতিক্রমে অনুমোদন ঘোষণা করা হয়।

সভায় বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন ও একাডেমির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. মো. হাসান কবীর ২০২৩-২৪ অর্থবছরের বাজেট অবহিত করেন।

একাডেমির সদস্যরা বার্ষিক প্রতিবেদন এবং বাজেট সম্পর্কে সাধারণ আলোচনায় অংশ নেন। মহাপরিচালক সদস্যদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন ও উত্থাপিত প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বক্তব্য দেন।

বাংলা একাডেমি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close