• মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১
  • ||

৩৬ ঘণ্টার অবরোধ-হরতাল

গণপরিবহন চলছে,‌ ছাড়ছে দূরপাল্লার বাস

প্রকাশ:  ২৯ নভেম্বর ২০২৩, ১২:২৮
নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের দাবি ও খালেদা জিয়াসহ কারাবন্দী সব নেতাকর্মীর মুক্তির দাবিতে বিএনপি-জামায়াতের অষ্টম দফায় ৩৬ ঘণ্টার অবরোধ-হরতালের সমন্বিত কর্মসূচি বুধবার (২৯ নভেম্বর) ভোর ৬টা থেকে শুরু হয়েছে। এদিকে অবরোধেও রাজধানীতে গণপরিবহন এবং সীমিত সংখ্যক দূরপাল্লার যানবাহন চলাচল করছে।

বুধবার (২৯ নভেম্বর) সকালে রাজধানীর শেওড়াপাড়া, আগারগাঁও, শ্যামলী, কল্যাণপুর, মাজার রোড এবং গাবতলী বাস টার্মিনাল ঘুরে এ চিত্র দেখা যায়।

এদিন রাজধানীতে বেশ উল্লেখযোগ্য পরিমাণে গণপরিবহন চলাচল করতে দেখা যায়। পাশাপাশি গাবতলী বাস টার্মিনাল থেকে সীমিত সংখ্যক দূরপাল্লার যানবাহনও দেশের বিভিন্ন জেলার উদ্দেশ্যে ছেড়ে যেতে দেখা যায়। এছাড়া সড়কে ব্যক্তিগত গাড়ি, রিকশা, সিএনজির মতো বাহনগুলোও চলাচল করছে রাজধানীতে।

গাবতলীতে অধিকাংশ বাস কাউন্টার খোলা থাকলেও তেমন যাত্রী নেই। কাউন্টারের লোক আশেপাশে গল্প করে, আড্ডা দিয়ে সময় পার করছেন।

গাবতলী বাস টার্মিনালে ঢাকা থেকে দক্ষিণ বঙ্গগামী সোহাগ পরিবহনের কাউন্টারে কর্মী জানান, যাত্রী পাইলে বাস ছাড়ছি। তবে যাত্রী খুবই কম। রাস্তায় আতঙ্ক আছে যদি আবার ভাঙচুর বা আগুন দেয় বাসে।

গোল্ডেন লাইনের কাউন্টার থেকে ম্যানেজার জানান, আমাদের বাস এখন চলছে না, বিকেলের দিকে যাত্রী পেলে চলতে পারে।

হানিফ পরিবহনের জেনারেল ম্যানেজার মোশাররফ বলেন, আমাদের সীমিত সংখ্যক দূরপাল্লার যানবাহন চলাচল করছে। ১৫ জন যাত্রী হলেই আমরা ঢাকা থেকে বিভিন্ন গন্তব্যে বাস ছাড়ছি। তবে আগে যেখানে ৩০টি বাস চলতো, এখন সেই সময়ে মাত্র ১০টি বাস চলছে।

সোমবার (২৭ নভেম্বর) বিকালে এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে বিএনপি’র সিনিয়র যুগ্ম-মহাসচিব এডভোকেট রুহুল কবির রিজভী নতুন কর্মসূচি ঘোষণা করেন।

কর্মসূচি অনুযায়ী, ২৯ নভেম্বর (বুধবার) ভোর ৬টা থেকে ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) ভোর ৬টা পর্যন্ত ৮ম ধাপে ২৪ ঘণ্টার অবরোধ এবং ৩০ নভেম্বর (বৃহস্পতিবার) সকাল-সন্ধ্যা হরতাল কর্মসূচি ঘোষণা করে বিএনপি। পরে একই ধরণের কর্মসূচি ঘোষণা করে বিএনপির সঙ্গে যুগপৎ আন্দোলনে থাকা অন্যান্য রাজনৈতিক দল, জোট ও জামায়াত।

৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করছে বিএনপির সঙ্গে যুগপৎ ধারায় আন্দোলনরত ১২ দলীয় জোট, এলডিপি, নুরুল হক নুর নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন গণঅধিকার পরিষদ, বাংলাদেশ লেবার পার্টিসহ আরো বেশ কয়েকটি রাজনৈতিক দল। অবরোধ কর্মসূচি সমর্থন করে বিক্ষোভ মিছিল করবে আমার বাংলাদেশ পার্টি-এবি পার্টি।

এদিকে নির্বাচন কমিশনের পদত্যাগের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশের ছাত্র সংগঠন ইসলামী ছাত্র আন্দোলনও এদিন প্রতিবাদ সভা করবে। দুপুর আড়াইটায় জাতীয় প্রেস ক্লাবের সামনে এ সভা হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

বাস,গণপরিবহন,দূরপাল্লা,বিএনপি,জামায়াত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close