• শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১
  • ||

রাজধানীতে গরুর মাংসের দাম নির্ধারন

প্রকাশ:  ০৬ ডিসেম্বর ২০২৩, ২৩:৪৭
নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে বৃহস্পতিবার থেকে ৬৫০ টাকা কেজিতে গরুর মাংস বিক্রি করা হবে বলে জানিয়েছেন মাংস ব্যবসায়ী সমিতির সভাপতি মোহাম্মদ গোলাম মোর্তজা মন্টু।

আজ বুধবার(৬ ডিসেম্বর) মোহাম্মদপুরে মাংস ব্যবসায়ী সমিতি এবং বাংলাদেশ ডেইরি ফার্ম অ্যাসোসিয়েশনের সম্মিলিত বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানান এই ব্যবসায়ী নেতা। তিনি জানিয়েছেন, গরুর মাংসের এই দাম আগামী একমাস পর্যন্ত কার্যকর থাকবে। পরে সেটিকে আবার বসে পুনরায় নির্ধারণ করা হবে।

এর আগে গত রবিবার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে আয়োজিত মতবিনিময় সভায় এই দাম নির্ধারণের বিষয়ে সিন্ধান্ত হয়।

তবে মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম বলেন, ৬৫০ টাকা নির্ধারিত এই দর অযৌক্তিক। মাংস ব্যবসায়ীরা ৬০০ টাকায় মাংস বিক্রি করবে। এটা পর্যায়ক্রমে ৫০০ টাকায় নেমে আসবে।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরে আয়োজিত মতবিনিময় সভায় কম দামে মাংস বিক্রি করায় বাকি ব্যবসায়ীদের ক্ষোভের মুখে পড়েন শাহজাহানপুরের খলিল আহমেদ এবং মিরপুরের উজ্জল। অন্যান্য মাংস বিক্রেতারা এ সময় চরম ক্ষোভ প্রকাশ করেন। তবে কম লাভে মাংস বিক্রি করায় মাংস বিক্রেতাদের এবং প্রিন্স বাজারকে ফুলেল শুভেচ্ছা দিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

শাহজাহানপুরের খলিল ৫৯৫ টাকা এবং মিরপুরের উজ্জল ৬০০ টাকা কেজি দরে মাংস বিক্রি করায় অন্যান্য বাজারে বিক্রি অনেক কমে গেছে।

খলিলের দোকানে লাইন ধরে লোকজন মাংস কেনেন। কম দামে মাংস বিক্রি করায় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পক্ষ থেকে খলিল আহমেদকে ফুলের মালা দিয়ে সম্মানিত করা হয়।

বাজার নিয়ন্ত্রণে যথাযথ উদ্যোগের তাগিদ দিয়ে ওই সভায় ভোক্তা অধিকারের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান জানিয়েছেন, ব্যবসায়ীদের সদিচ্ছা থাকলে দাম কমানো সম্ভব।

তিনি বলেন, ‘বিভিন্ন পকেটে পকেটে এখানে সাম হাউ বাজারটাকে অস্থির করে দিচ্ছে। বাংলাদেশের প্রেক্ষাপটে এবং গত জুলাইয়ে আমরা যখন মিটিং করেছি তখন কোনো অবস্থাতেই ৬০০ টাকার বেশি গরুর মাংসের দাম হওয়া উচিত ছিল না।

আমরা যদি এই পদক্ষেপগুলো নেই তাহলে বাংলাদেশে বসেই গরুর মাংসের দাম ৫০০ টাকা রাখা সম্ভব।’

গরুর মাংস,রাজধানী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close