• রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

কমিশন: ভোট বর্জনের প্রচারণা গণতান্ত্রিক অধিকার

প্রকাশ:  ২৯ ডিসেম্বর ২০২৩, ২০:৪১
পূর্বপশ্চিম ডেস্ক

জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন বলেছেন, “ভোটে অংশ নেওয়ার অধিকার যেমন রয়েছে, ভোট বর্জনের অধিকারও মানুষের রয়েছে। নির্বাচন বর্জনের বিষয়েও প্রচারণা করতে পারবে, এটাও গণতান্ত্রিক অধিকার। সুতরাং কেউ যদি নির্বাচন বর্জনের প্রচারণা করতে যায়, তবে তাকে আটক করাটা মোটেও ঠিক নয়।”

শুক্রবার (২৯ ডিসেম্বর) বিকেলে জাতীয় মানবাধিকার কমিশন কার্যালয়ে মার্কিন নির্বাচন পর্যবেক্ষক সংস্থার সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, “যেকোনো নির্বাচনে পক্ষ-বিপক্ষ মতামত থাকতে পারে। তবে ক্ষোভের বশবর্তী হয়ে সাধারণ মানুষের ওপর আক্রমণ করা যাবে না। বিশেষত আমরা অতীতের নির্বাচনে এবং নির্বাচন পরবর্তী নানা সহিংসতা দেখেছি। পর্যবেক্ষক সংস্থার সঙ্গে ২০০১ সালের নির্বাচন পরবর্তী সময়ে যে সহিংসতা হয়েছে, সেটা যেন এ নির্বাচনে না হয়, সে বিষয়েও কথা হয়েছে।”

ড. কামাল উদ্দিন বলেন, “নির্বাচনে আমরা দেখছি ৪২টি নিবন্ধিত দলের মধ্যে ২৯টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। এটা আন্তর্জাতিকভাবে স্বীকৃত যে কেউ বা কোনো দল যদি নির্বাচনে অংশ নিতে না চায়, এটা একান্ত তাদের ব্যাপার। এতে কারও কোনো কিছু বলার নেই।”

পর্যবেক্ষক দল বিএনপির নির্বাচন বর্জন প্রসঙ্গে কিছু বলেছে কিনা– জানতে চাইলে তিনি বলেন, “বিএনপির নির্বাচনে অংশ না নেওয়ায় কোনো উদ্বেগ নেই তাদের। এমনকি আজকের মতবিনিময় সভায় বিএনপি নিয়ে একবারও কোনো কথা এই প্রতিনিধি দল বলেনি। তারা আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে থাকবেন এবং নির্বাচন পরবর্তী পরিস্থিতিও তারা পর্যবেক্ষণ করবেন।”

নির্বাচন,মানবাধিকার,দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close