• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শেখ হাসিনাকে চীনা প্রেসিডেন্টের অভিনন্দন

প্রকাশ:  ১১ জানুয়ারি ২০২৪, ১২:৩৯
পূর্বপশ্চিম ডেস্ক

বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসেবে পুনরায় নির্বাচিত হওয়ার জন্য শেখ হাসিনাকে অভিনন্দন বার্তা পাঠিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি চিনপিং ও প্রিমিয়ার লি ছিয়াং।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) চীনের প্রেসিডেন্ট এ বার্তা পাঠিয়েছেন বলে জানিয়েছে ঢাকার চীনা দূতাবাস।

অভিনন্দন বার্তায় চীনের প্রেসিডেন্ট বলেন, চীন ও বাংলাদেশ দীর্ঘদিনের বন্ধুত্বের প্রতিবেশী। কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পর থেকে বিগত ৪৯ বছরে, দুই দেশ সবসময় পরস্পরকে সম্মান করেছে। দুই দেশ একে অপরের সঙ্গে সমতার সঙ্গে চলেছে এবং পারস্পরিক সুবিধা ও লাভজনক ফলাফল অর্জন করেছে।

শি চিনপিং বলেন, চীন এবং বাংলাদেশ একে অপরের মূল স্বার্থের সঙ্গে সম্পর্কিত বিষয়গুলোতে একে অপরকে দৃঢ়ভাবে সমর্থন করে। দুই দেশ যৌথভাবে প্রতিটি দেশের উন্নয়ন ও পুনরুজ্জীবনের কাজ করে, যা দুই জনগণের জন্য বাস্তব সুবিধা নিয়ে আসে। শি আশা করেন, যে গত আগস্টে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তিনি যে গুরুত্বপূর্ণ ঐকমত্যে পৌঁছেছিলেন তা বাস্তবায়নের জন্য চীন ও বাংলাদেশ যৌথ প্রচেষ্টা চালাবে।

শি আশা করেন, দুই দেশ পারস্পরিক রাজনৈতিক আস্থা বৃদ্ধি, ঐতিহ্যগত বন্ধুত্বকে আরো উন্নীত করবে এবং উন্নয়ন কৌশলগুলোকে আরো সমন্বিত এবং প্রসার করবে।

চীন তার উচ্চ মানের 'বেল্ট অ্যান্ড রোড' সহযোগিতার মাধ্যমে যাতে সহযোগিতার কৌশলগত অংশীদারিকে নতুন উচ্চতায় উন্নীত করতে চায়।

সন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথসন্ধ্যায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ এদিকে চীনের স্টেট কাউন্সিলের প্রিমিয়ার লি ছিয়াং শেখ হাসিনাকে অভিনন্দন বার্তা পাঠিয়ে বলেন, চীন ও বাংলাদেশ ঘনিষ্ঠ প্রতিবেশী এবং ঘনিষ্ঠ সহযোগিতার দীর্ঘস্থায়ী বন্ধুত্ব এবং উন্নয়ন অংশীদার। সাম্প্রতিক বছরগুলোতে, চীন ও বাংলাদেশ রাজনৈতিক পারস্পরিক বিশ্বাসকে গভীর করেছে এবং 'বেল্ট অ্যান্ড রোড' সহযোগিতায় ফলপ্রসূ ফলাফল অর্জন করেছে। লি বলেন, দুই দেশ ও জনগণের আরও মঙ্গলের জন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দ্বিপাক্ষিক বন্ধুত্বপূর্ণ ও পারস্পরিক লাভজনক সহযোগিতার উন্নয়নে, চীন-বাংলাদেশ সহযোগিতার কৌশলগত অংশীদারি আরো উন্নয়নে কাজ করতে প্রস্তুত।

পূর্বপশ্চিমবিডি/এসএম

অভিনন্দন,শেখ হাসিনা,প্রেসিডেন্ট,চীন,প্রধানমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close