• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশের উন্নয়নে পাশে থাকবে ভারত

প্রকাশ:  ১৫ জানুয়ারি ২০২৪, ১৬:১২
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের উন্নয়নে ভারত পাশে থাকবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার প্রণয় ভার্মা। সোমবার (১৫ জানুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে নবনিযুক্ত পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এ কথা জানান প্রণয় ভার্মা।

তিনি বলেন, নতুন পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে আমি এখানে এসেছি। এটি আমার প্রথম বৈঠক। আমি তাকে অভিনন্দন জানিয়েছি। আমাদের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকেও অভিনন্দন জানিয়েছি। বৈঠকে দ্বিপাক্ষিক নানা বিষয়ে আলোচনা হয়েছে। আমাদের সম্পর্ক আরও এগিয়ে নিতে আরো ঘনিষ্ঠভাবে কাজ করবো।

প্রণয় ভার্মা বলেন, গত এক দশকে আমাদের সম্পর্কের যে উন্নতি হয়েছে, যেসব ইস্যুতে সাফল্য এসেছে, সেগুলো নিয়ে আমরা আলোচনা করেছি। গত এক দশকে আমাদের দুই পক্ষের সম্পর্ক ঘনিষ্ঠ অবস্থানে গেছে। আগামী দিনে আমাদের সম্পর্ক কীভাবে জনগণকেন্দ্রিক হবে তা নিয়ে আলোচনা করেছি। আমাদের দুই দেশের সহযোগিতার অবস্থান থেকে দুই দেশের জনগণ কিভাবে উপকৃত হতে পারে, তা নিয়ে আলোচনা করেছি।

তিনি বলেন, আমাদের সহযোগিতার কারণে দুই পক্ষের অর্থনৈতিক উন্নতি ঘটেছে। ২০২৩ সালে আমরা অনেক ইতিবাচক কাজ করেছি। এ সময়ে আমরা অনেক বড় প্রকল্প বাস্তবায়ন করেছি। যেগুলোর মধ্যে-জ্বালানি পাইপ লাইন, বিদ্যুৎ প্রকল্প, ডিজিটাল পেমেন্ট সিস্টেম, এসব বিষয়গুলো নিয়ে আমরা গত বছর কাজ করেছি।

ভারতীয় হাইকমিশনার বলেন, সম্পর্কের ক্ষেত্রে আমরা নতুন একটি যাত্রা শুরু করেছি, যেটি ছিলো ভারত বাংলাদেশ স্টার্টআপ। ভবিষ্যতে আমরা কী কী করতে পারি, সেগুলো নিয়ে আলোচনা করেছি। যেমন জলবায়ু ইস্যু। বাংলাদেশের প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে যে স্মার্ট বাংলাদেশ গড়তে চান, সেখানে আমরা সহযোগিতা করতে পারি।

নতুন সরকারের সঙ্গে কাজ করার বিষয়ে তিনি বলেন, আমরা প্রত্যাশা করি, নতুন সরকারের সময়ে আমাদের সম্পর্কের আরো উন্নতি ঘটাবো। বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়নে আমরা পাশে থাকবো।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ভারত,বাংলাদেশ,উন্নয়ন,প্রণয় ভার্মা,হাইকমিশনার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close