• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরির উদ্ধার অভিযান স্থগিত

প্রকাশ:  ১৮ জানুয়ারি ২০২৪, ০০:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

মানিকগঞ্জের পাটুরিয়ায় পদ্মা নদীতে ডুবে যাওয়া ফেরি রজনীগন্ধা থেকে পণ্যবোঝাই দুটি ট্রাক উদ্ধার করা হয়েছে। তবে রাত হয়ে যাওয়ায় উদ্ধার অভিযান স্থগিত করা হয়েছে। এদিকে উদ্ধার অভিযানে হামজার সঙ্গে যোগ দিচ্ছে উদ্ধারকারী জাহাজ রুস্তম।

বুধবার (১৭ জানুয়ারি) রাত হয়ে যাওয়ায় এবং ঘন কুয়াশার কারণে রাত ৮টার দিকে উদ্ধার অভিযান স্থগিত করা হয়। বৃহস্পতিবার সকালে পুনরায় উদ্ধার অভিযান শুরু হবে। তবে এখনো নিখোঁজ রজনী গন্ধা ফেরির সহকারী মাস্টার হুমায়ন কবিরের সন্ধান মেলেনি।

বিআইডব্লিউটিসি আরিচা কার্যালয়ের ডিজিএম শাহ মোহাম্মদ খালেদ নেওয়াজ কালবেলাকে জানান, রজনীগন্ধা ফেরি ছোট-বড় পণ্যবাহী ৯টি ট্রাক এবং ফেরিতে থাকা ২১ জনকে নিয়ে পদ্মা নদীতে ডুবে যায়। ডুবে যাওয়ার সময় সাঁতরে ও অন্যদের সহযোগিতায় ২০ জন নদীর পাড়ে উঠে আসতে সক্ষম হন। তবে ফেরির মাস্টার এখনো নিখোঁজ রয়েছেন। রাত ৮টা পর্যন্ত তার কোনো খোঁজ পাওয়া যায়নি।

খালেদ নেওয়াজ জানান, ডুবে যাওয়া ফেরির যানবাহন উদ্ধারের চেষ্টা চলছে। রাত ৮টার মধ্যে দুটি ট্রাক উদ্ধার করা হয়েছে। বাকি যানবাহনগুলোকে উদ্ধার করা হবে। তবে ফেরি উদ্ধারের জন্য উদ্ধারকারী জাহাজ রুস্তমকে পাটুরিয়ায় পাঠানো হয়েছে। এখনো এসে পৌঁছায়নি।

এদিকে জাহাজ হামজা বুধবার দুপুরে ঘটনাস্থলে পৌঁছলে উদ্ধার অভিযান শুরু হয়। বুধবার বিকেলে পাটুরিয়া ৫ নম্বর ঘাটের প্রায় ৩০০ মিটার দূর থেকে একটি কাভার্ডভ্যান ও একটি পণ্যবাহী ট্রাক উদ্ধার করা হয়।

প্রত্যক্ষদর্শী ও ফেরির যাত্রী নাজমুল হোসেন কালবেলাকে বলেন, ‘ভোর ৪টার দিকে ফেরিতে পানি ওঠা শুরু হয়। সকাল ৮টার পর সেটি পদ্মা নদীতে ডুবে যায়। ফেরিটি পানিতে ডুবে যাওয়ার সময় আমি নদীতে ঝাঁপ দেই এবং সাঁতার কাটতে থাকি। পরে একটি ট্রলার এসে আমাকে উদ্ধার করে।’

এদিকে যানবাহন নিয়ে ফেরিডুবির ঘটনা তদন্তে পাঁচ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করেছে জেলা প্রশাসন। বুধবার বেলা সাড়ে ১১টার দিকে মানিকগঞ্জের জেলা প্রশাসক রেহেনা আকতার ঘটনাস্থল পরিদর্শন করে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সানজিদা জেসমীনকে প্রধান করে এ তদন্ত কমিটি গঠন করেন।

অন্যদিকে, বিআইডব্লিউটিএ এর পক্ষ থেকেও ঘটনা তদন্তে একটি কমিটি গঠন করা হয়েছে।

এ বিষয়ে নৌ পুলিশ ফরিদপুর রিজনের পুলিশ সুপার সৈয়দ মুশফিকুর রহমান কালবেলাকে জানান, অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনায় পদ্মায় ফেরি ডুবে গেছে। ঘটনার পর থেকে এখন পর্যন্ত ২০ জনকে উদ্ধার করা হয়েছে। তবে ১ জন নিখোঁজ আছে। তাকে উদ্ধারে আমাদের টিম কাজ করছে।

ঢাকা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সহকারী পরিচালক মো. আনয়ারুল হক কালবেলাকে জানান, এখন পর্যন্ত দুটি ট্রাক উদ্ধার করা হয়েছে। আমাদের যে ডুবুরি টিম আছে তারা স্পটে গিয়ে দেখেছে ডুবে যাওয়া ফেরিটি উল্টা হয়ে আছে। যার কারণে এর ভেতরে ঢুকা যাচ্ছে না।

মানিকগঞ্জ জেলা প্রশাসক রেহেনা আকতার কালবেলাকে জানান, আমাদের উদ্ধার কার্যক্রম চলছে। উদ্ধার কাজে সব রকম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার কাজ চলমান। ১ জন নিখোঁজের ঘটনায় উদ্ধার কাজ চলছে। পাশাপাশি এ দুর্ঘটনার ঘটনার কারণ জানতে আমরা ৫ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করেছি।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল কালবেলাকে জানান, এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তদন্ত সাপেক্ষে প্রকৃত ঘটনা কী সেটি জানা যাবে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত এ বিষয়ে আমি কোনো মন্তব্য করতে পারব না। দুর্ঘটনার কারণ আমরা অবশ্যই জানব। পরবর্তীতে আপনাদের সঙ্গেই সেটা শেয়ার করা হবে।

উল্লেখ্য, মানিকগঞ্জের পাটুরিয়ায় পদ্মা নদীতে রজনীগন্ধা ফেরিটি ঘনকুয়াশার কারণে মঙ্গলবার গভীর রাতে প্রায় মাঝনদীতে নোঙর করে। এখানে অবস্থান করার সময় ভোর থেকে এই ফেরিতে পানি উঠতে শুরু করে এবং সকালে তা ডুবে যায়।

পাটুরিয়া,ফেরি,উদ্ধার,পদ্মা নদী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close