• বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

লক্কড়ঝক্কড়গুলো তুলে নিয়ে ঢাকায় নতুন ৫,০০০ বাস নামানোর দাবি

প্রকাশ:  ২০ জানুয়ারি ২০২৪, ২১:৩৫
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানীতে চলাচল করা লক্কড়ঝক্কড় বাস তুলে নিয়ে সরকারি ব্যবস্থাপনায় নতুন পাঁচ হাজার উন্নতমানের বাস নামানোর দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি।

শনিবার (২০ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী এ দাবি জানান।

লিখিত বক্তব্যে তিনি বলেন, “নতুন সরকারের পরিকল্পনায় ঢাকাসহ সারাদেশে ছোট ছোট যানবাহনের পরিবর্তে সরকারি ব্যবস্থাপনায় একটি কোম্পানির অধীনে উন্নত মানের পাঁচ হাজার নতুন বাস নামানোর দাবি জানাচ্ছি। একই পদ্ধতিতে সারাদেশে স্মার্ট বাস সার্ভিস গড়ে তোলার পরিকল্পনা নেওয়ার দাবি জানাই।”

মোজাম্মেল হক চৌধুরী বলেন, “বর্তমানে রাজধানীর যানজট ও যাত্রী ভোগান্তি নিরসনে মেট্রোরেল এবং এলিভেটেড এক্সপ্রেসওয়ে মিলিয়ে প্রায় তিন লাখ কোটি টাকা খরচের পরিকল্পনা রয়েছে সরকারের। জাইকার সমীক্ষা অনুযায়ী ছয়টি মেট্রোরেল ও এলিভেটেড এক্সপ্রেসওয়ে মাত্র ৩৫% যাত্রী পরিবহনে সক্ষম হবে। বাকি ৬৫% যাত্রী পরিবহন করবে বিদ্যমান লক্কড়ঝক্কড় বাস। অথচ মাত্র পাঁচ হাজার নতুন বাস নামাতে আড়াই থেকে তিন হাজার কোটি টাকা প্রয়োজন। সরকার চাইলে পিপিপির মাধ্যমে এ ধরনের বাস সার্ভিস চালু করা যেতে পারে।”

মোজাম্মেল হক অভিযোগ করেন, “ঢাকা দক্ষিণ সিটির উদ্যোগে বাস রুট রেশনালাইজেশন প্রকল্পের আওতায় ঢাকা নগর পরিবহন নামে কয়েকটি রুটে বাস সার্ভিস চালু হয়েছিল। কিন্তু তা মুখ থুবড়ে পড়েছে। সদরঘাট থেকে গাবতলীর আমিনবাজার পর্যন্ত চালু হওয়া ওয়াটার বাস সার্ভিসও বন্ধ হয়ে গেছে। নগর পরিবহনে বন্ধ হয়ে গেছে ই-টিকিটিং সার্ভিসও। এমন পরিস্থিতিতে যাত্রীরা এখন পরিবহন মালিক-শ্রমিকদের ইচ্ছার কাছে জিম্মি হয়ে পড়েছে। নতুন সরকারের চলতি মেয়াদে সড়ক পরিবহন খাতে সুশাসন প্রতিষ্ঠা, সড়কে শৃঙ্খলা, লক্কড়ঝক্কড় যানবাহন উচ্ছেদ করে উন্নত দেশের আদলে স্মার্ট, সাশ্রয়ী ও নিরাপদ গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার পদক্ষেপ নেওয়া জরুরি।”

গণপরিবহন,বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি,যাত্রী,ভাড়া,ঢাকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close