• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ট্রাইটেকের প্রযুক্তিসহায়তায় পরিবেশবান্ধব ওয়াশিং প্ল্যান্টের তালিকায় কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট ফ্যাক্টরি

প্রকাশ:  ২৩ জানুয়ারি ২০২৪, ০১:০২
পূর্বপশ্চিম ডেস্ক

অত্যাধুনিক এয়ার কন্ডিশনিং ফ্যাসিলিটি, নবায়নযোগ্য এনার্জির ব্যবহার এবং অবিশুদ্ধ পানির পুনর্ব্যবহারের মাধ্যমে ও পরিবেশের ভারসাম্য বজায় রেখে এগিয়ে যাচ্ছে দেশীয় তৈরি পোশাক কারখানাগুলো। এরই ধারাবাহিকতায় ট্রাইটেক বিল্ডিং সার্ভিসেস লিমিটেডের এইচভ্যাক ইঞ্জিনিয়ারিং সহায়তায় এবং কাওয়াসাকি অ্যাবজরপশন চিলার ব্যবহার করে বিশ্বের সবচেয়ে পরিবেশবান্ধব ওয়াশিং প্ল্যান্টের তালিকায় জায়গা করে নিয়েছে এম অ্যান্ড জে গ্রুপের কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট।

জাপানে প্রস্তুত করা কাওয়াসাকি অ্যাবজরপশন চিলার বিশ্বের সবচেয়ে নির্ভরযোগ্য, দীর্ঘস্থায়ী ও দক্ষ অ্যাবজরপশন চিলার। অত্যাধুনিক ম্যাটেরিয়াল গ্রেড ও সিলিং কোয়ালিটির কারণে এই চিলার অন্যান্য অ্যাবজরপশন চিলারের দ্বিগুণের বেশি সময় কার্যকর থাকতে সক্ষম। ট্রাইটেক ইনস্টলকৃত কাওয়াসাকি অ্যাবজরপশন চিলার, ইনডিরেক্ট ইভাপোরেটিভ কুলিং টেকনোলজি, স্পেশাল ডাস্ট কালেকশন সিস্টেমের মাধ্যমে কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট সমগ্র বিশ্বের মোট ৬৩টি লিড-প্লাটিনাম পরিবেশবান্ধব ফ্যাক্টরিগুলোর মধ্যে অন্যতম হিসেবে সমাদৃত হয়েছে।

কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্টে স্থাপিত কাওয়াসাকি অ্যাবজরপশন চিলার কোনো অপারেশন খরচ ছাড়াই পরিবেশে নির্গত হওয়া অব্যবহৃত তাপ ব্যবহার করে কুলিং এনার্জি সরবরাহ করে, যা সম্পূর্ণ প্ল্যান্টের এনার্জি খরচ ও কার্বন নিঃসরণের পরিমাণ হ্রাস করেছে বহুগুণে। যেকোনো ফ্যাক্টরির প্রোডাকশন ফ্যাসিলিটির ইকুইপমেন্ট প্রটেকশনের পাশাপাশি সেখানে কর্মরত প্রত্যেক মানুষের স্বাস্থ্য ঝুঁকি নিয়ন্ত্রণের প্রতি মনোযোগ দেওয়া সমান গুরুত্বপূর্ণ বলে জানিয়েছে কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট কর্তৃপক্ষ। কেননা, কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্টেই দেড় হাজারের বেশি মানুষ কাজ করেন এবং প্রায় ১৫ মিলিয়ন তৈরি পোশাকের প্রস্তুতি এই প্ল্যান্টের কার্যক্রমের সঙ্গে জড়িত।

এই আন্তর্জাতিক মানের কারখানাটি সম্পর্কে ট্রাইটেকের ডিরেক্টর ইঞ্জিনিয়ার আবু আল মোত্তালিব রাজু জানান, লিড সার্টিফিকেশন অর্জনের জন্য সঠিক পরিকল্পনার মাধ্যমে, সাশ্রয়ী ও নবায়নযোগ্য শক্তির উৎস ব্যবহার করা, এনার্জি এফিশিয়েন্ট এয়ার কন্ডিশনিং সিস্টেম স্থাপন করা, ব্যবহৃত পানির সঠিক ব্যবস্থাপনা, জীববৈচিত্র্যের ভারসাম্য বিনষ্ট এবং জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী এমন কোনো প্রযুক্তি বা উপাদান ব্যবহার করা থেকে বিরত থাকার মাধ্যমে সাসটেইনেবল ম্যানুফ্যাকচারিংয়ের এই চর্চা দেশের শিল্পক্ষেত্রে একটি অনুকরণীয় দৃষ্টান্ত। দেশের অন্যান্য ওয়াশিং প্ল্যান্টের জন্য কলম্বিয়া ওয়াশিং প্ল্যান্ট একটি অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।

এর আগে ট্রাইটেক মিডিয়া ভিআরএফ এয়ার কন্ডিশনিং সিস্টেম ব্যবহার করে একই শিল্পগোষ্ঠীর জেনেসিস ওয়াশিং প্ল্যান্টের এয়ার কন্ডিশনিংয়ের কাজ সম্পন্ন করে, যা বিশ্বের সর্বোচ্চ পরিবেশবন্ধব ওয়াশিং প্ল্যান্টগুলোর মধ্যে একটি। বর্তমানে বাংলাদেশে প্রায় ২০০টি লিড পরিবেশবান্ধব ফ্যাক্টরি রয়েছে এবং শীর্ষ ১০০টি লিড সার্টিফায়েড গ্রিন ফ্যাক্টরির বেশির ভাগই বাংলাদেশে অবস্থিত।

প্রযুক্তি,রাজধানী ঢাকা,কারখানা,পরিবেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close