• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিদেশিরা প্রকল্প বন্ধ করলে আমরা মুখ বাঁকা করে বসে থাকবো, প্রশ্ন পরিকল্পনামন্ত্রীর

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০২৪, ১৫:৪২
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ গণতান্ত্রিক দেশ এবং এখানে নির্বাচিত সরকার আছে। এখানে যে কেউ এসে মাতবরি করে যাবে এটা হবে নাকি- এমন মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম।

ঋণের কিস্তি পরিশোধে ব্যর্থ হলে কিছু বিদেশি ঋণনির্ভর প্রকল্পে বৈদেশিক অর্থায়ন বন্ধ হওয়ার হুমকি পাওয়া যাচ্ছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমাদের কাছে কোনো তথ্য নেই। যেটা বাস্তব সেটা নিয়ে কথা বলবেন। বিদেশিরা আমাদের প্রকল্প বন্ধ করে দেবে- আমরা কি মুখ বাঁকা করে বইসা থাকবো নাকি?

বুধবার (২৪ জানুয়ারি) রাজধানীর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে পরিকল্পনা কমিশনের সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এসব কথা বলেন।

মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম বলেন, যারা (বিদেশিরা) প্রকল্পে ঋণ দিচ্ছে তাদের কি স্বার্থ নেই? তারা কি নিঃস্বার্থভাবে প্রকল্পে ঋণ দিচ্ছে নাকি? তারা কি ঋণের বদলে ইন্টারেস্ট পাচ্ছে না? তবে প্রকল্প যেন সঠিক সময়ে বাস্তবায়ন হয় এটা আমরাও চাই, তারাও (বিদেশিরা) চায়। প্রকল্প বাস্তবায়নে ফিজিবিলিটি স্টাডি যাতে ভালো হয় এইসব বিষয়ে আলোচনা হয়েছে। প্রকল্পে অর্থছাড় তাড়াতাড়ি করা হবে। এসব নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, এটা প্রথম সভা। এটা অনেকের জন্য নতুন সভা, কারণ নয় বছর আগে একবার হয়েছে। প্রথম সভায় এজেন্ডা দেওয়ার আগে প্রধানমন্ত্রী কথাবার্তা বলেছেন। বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন ও নির্বাচন নিয়ে কথা হয়েছে। পরিকল্পনা কমিশনকে উন্নয়নের মেরুদণ্ড বলা হয়। উন্নয়ন ধরে রাখতে হবে। এগুলো তথ্য পর্যায়ে আছে।

ফিজিবিলিটি স্টাডি প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী বলেন, প্রকল্প বাস্তবায়নে ফিজিবিলিটি স্টাডি করতে হবে। এটা শক্তিশালী করতে হবে। সময় ও খরচ যাতে না বাড়ে এটা দেখতে হবে। পিডিদের (প্রকল্প পরিচালকদের) দক্ষতা কম, ফলে প্রকল্পের সময় বাড়ে। আমরা পিডিদের দক্ষতা বাড়াতে একটা বিশেষজ্ঞ প্যানেল তৈরি করবো। প্রকল্প পরিচালক যত দক্ষ হবেন ততই প্রকল্প বাস্তবায়ন বাড়বে। প্রকল্পে বিলম্ব করা যাবে না, যথাসময়ে বাস্তবায়ন করা হবে। জিওবি খরচ বেশি করবো, এই বিষয়ে আলোচনা হয়েছে। বিভিন্ন বিভাগ রয়েছে, সেইসব বিভাগে কী ধরনের প্রকল্প নিতে হবে তা নিয়ে আলোচনা হয়েছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পরিকল্পনামন্ত্রী,প্রশ্ন,মুখ,বিদেশি,প্রকল্প,বন্ধ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close