• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

এথিকস ক্লাবের আদর্শ শিক্ষক সম্মাননা পেলেন ১০ শিক্ষক

প্রকাশ:  ২৪ জানুয়ারি ২০২৪, ২২:৪০
পূর্বপশ্চিম ডেস্ক

দেশের বিভিন্ন শিক্ষাস্তরের ১০ শিক্ষককে আদর্শ শিক্ষক হিসেবে সম্মাননা দিয়েছে এথিকস ক্লাব বাংলাদেশ। শিক্ষকদের হাতে সম্মাননা স্মারক তুলে দেন সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি। রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের ক্রিস্টাল বলরুমে এই সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এথিকস ক্লাব ২৫ জানুয়ারিকে অনেক বছর ধরে ‘নৈতিকতা দিবস’ হিসেবে পালন করে আসছে। এ উপলক্ষে এবার দুই দিনের অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এরই অংশ হিসেবে আজ ছিল আদর্শ শিক্ষক সম্মাননা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানের প্রধান অতিথি সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি বলেন, এথিকস ক্লাব দীর্ঘদিন থেকে আদর্শ শিক্ষকদের সম্মাননা দিয়ে আসছে। এই আয়োজনের মধ্য দিয়ে প্রত্যন্ত এলাকার গুণী শিক্ষকদের সম্পর্কে জানার সুযোগ হচ্ছে। তিনি বলেন, ‘আমরা প্রত্যেকে নিজের দায়িত্ব ঠিকঠাক পালন করলে জাতি হিসেবে আরও উন্নত হতে পারব।’

এবার শিক্ষা ও নৈতিকতার ক্ষেত্রে অবদান রাখায় যে ১০ শিক্ষককে আদর্শ শিক্ষক সম্মাননা দেওয়া হয়েছে, তাঁদের মধ্যে ছায়ানটের সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক সন্‌জীদা খাতুন ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের সাবেক অধ্যাপক ড. অনুপম সেন অসুস্থতার জন্য উপস্থিত থাকতে পারেননি।

সম্মাননা পাওয়া অপর শিক্ষকেরা হলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক শিল্পী রফিকুন নবী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ড. সৈয়দ আকরম হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক কায়সার হামিদুল হক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ডা. কনক কান্তি বড়ুয়া, রাঙ্গামাটির নারায়ণ গিরি সরকারি উচ্চবিদ্যালয়ের শিক্ষক মু. নুরুল মোস্তফা চৌধুরী, দিনাজপুর সংগীত কলেজের শিক্ষক গণেশ সরেন, সিরাজগঞ্জের রামকান্তপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক চমন আরাস্তা শিউলী ও বান্দরবানের মেঘলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মুহাম্মদ জসিম উদ্দিন।

পুরস্কার পাওয়ার পর প্রতিক্রিয়ায় শিল্পী রফিকুন নবী বলেন, তিনি ১৯৬৪ সাল থেকে শিক্ষকতা করছেন। নীতির সঙ্গে নৈতিকতা থাকাটা জরুরি। অনেক সময় অনেক কথা সরাসরি বলা যায় না। এ জন্য তিনি মাধ্যম হিসেবে কার্টুন বেছে নিয়েছিলেন। একটি শিশু প্রতীকের মধ্য দিয়ে নীতি–নৈতিকতা নিয়ে অনেক কথা বলতে পেরেছেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়া বিশ্ববিদ্যালয়ের ক্লিনিক্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক জিয়াউদ্দিন আহমেদ ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের অধ্যাপক ফখরুল আলম। এথিকস ক্লাব বাংলাদেশের সভাপতি ও প্রতিষ্ঠাতা এম ই চৌধুরী শামীমের সভাপতিত্বে এই অনুষ্ঠান শুরু হয়েছিল জাতীয় সংগীতের মধ্য দিয়ে। পরে সমবেত কণ্ঠে গণসংগীত পরিবেশন করা হয়। এরপর ক্লাবের প্রয়াত উপদেষ্টাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। ঘোষণাপত্র পাঠ ও অনুষ্ঠান সঞ্চালনা করেন ক্লাবের প্রাধান নির্বাহী দিলারা আফরোজ খান।

আগামীকাল বৃহস্পতিবার দ্বিতীয় দিনের অনুষ্ঠান শুরু হবে কেন্দ্রীয় শহীদ মিনারে বেলা তিনটায়। এতে থাকবে সাংস্কৃতিক পর্ব ও নৈতিকতা দিবস নিয়ে আলোচনা। এথিকস ক্লাব ২০০৮ সাল থেকে তাদের কার্যক্রম শুরু করেছে। তারা দীর্ঘদিন ধরে ২৫ জানুয়ারিকে রাষ্ট্রীয়ভাবে নৈতিকতা দিবস পালনের দাবি জানিয়ে আসছে।

সম্মাননা,রাজধানী ঢাকা,শিক্ষক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close