• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চি করতে হবে : স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ:  ২৮ জানুয়ারি ২০২৪, ১৭:৪৯
নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, ‘প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে কাজ করে যাব। চট্টগ্রামের পাশাপাশি অন্যান্য জেলারও স্বাস্থ্যসেবা যাতে আরো উন্নত হয় এই প্রচেষ্টা সরকারের রয়েছে।’ আজ শনিবার (২৮ জানুয়ারি)দুপুরে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

এর আগে হাসপাতালের মূল ভবনের নিচতলায় ৩০ শয্যাবিশিষ্ট নতুন আইসিইউ উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী।

এরপর তিনি চমেক হাসপাতালের নির্মাণাধীন ইমেজিং ভবন, বার্ন ইউনিটের জন্য প্রস্তাবিত জমি ও নির্মাণাধীন ক্যান্সার, হৃদরোগ ও কিডনি ভবন ঘুরে দেখেন।

এরপর হাসপাতালের সম্মেলনকক্ষে চট্টগ্রাম মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, চট্টগ্রাম এবং কক্সবাজার এবং রাঙামাটি মেডিক্যাল কলেজের অধ্যক্ষ এবং শিক্ষকদের সাথে মতবিনিময়সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন আরো বলেন, ‘চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে নতুন ৩০ শয্যার আইসিইউ উদ্বোধন করা হয়েছে। এগুলোসহ মোট ৫০ শয্যার আইসিইউ এখানে রয়েছে। চট্টগ্রামের পাশাপাশি সারা দেশে আমাকে কাজ করতে হচ্ছে।

এই বিষয় নিয়ে আমরা কাজ করে যাচ্ছি। অদূর ভবিষ্যতে এ সমস্যা (আইসিইউ শয্যা সংকট) সমাধান হয়ে যাবে বলে আমি আশা রাখি।’

চট্টগ্রাম মেডিক্যাল কলেজের সাবেক ছাত্র হিসেবে নিজেকে গর্বিত উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘মুমূর্ষু রোগীদের জীবন বাঁচাতে আইসিইউ ইউনিট ভূমিকা রাখবে বলে আশা করি। আমি এই কলেজের সাবেক ছাত্র।

এটি উদ্বোধন (নতুন আইসিইউ) করতে পেরে নিজেকে সৌভাগ্যবান মনে করছি।’

২৫০ শয্যার চট্টগ্রাম জেনারেল হাসপাতালকে মেডিক্যাল কলেজ করার দাবির বিষয়ে সাংবাদিকদের এক প্রশ্নে ডা. সামন্ত লাল সেন বলেন, ‘আমার লক্ষ্য হচ্ছে চিকিৎসাসেবাকে উন্নত করা, যাতে মানুষের কষ্ট লাঘব করা যায়। রাঙ্গুনিয়া উপজেলা, রাঙামাটি জেলার কোনো মানুষকে সেখানে ভালো চিকিৎসা দিতে পারি তাহলে মেডিক্যালের ওপর থেকে চাপ কমবে। তাই আমার লক্ষ্য হলো প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবাকে উন্নত করা।’

চমেক হাসপাতাল এলাকায় প্রস্তাবিত ১৫০ শয্যার বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘চট্টগ্রামের অনেক দগ্ধ রোগী ঢাকা বার্ন হাসপাতালে চিকিৎসা নিতে গিয়ে পথিমধ্যে মারা যায়।

চট্টগ্রামে স্বয়ংসম্পূর্ণ আইসিইউ, আধুনিক অস্ত্রোপচার কক্ষসহ সকল ধরনের চিকিৎসাব্যবস্থা থাকবে। আমরা কাজ মোটামুটি গুছিয়ে এনেছি। চীনা প্রতিনিধিদের সঙ্গে সবসময় যোগাযোগ আছে। প্রি-একনেক মিটিংয়ে চট্টগ্রামে বার্ন ইউনিটের বিষয়টি তোলা হবে। প্রি-একনেক সভার পর চট্টগ্রামে বার্ন ইউনিটের কাজ শুরু হবে। দাতা সংস্থা চীনা প্রতিনিধির সাথে যোগাযোগ আছে। ডিপিপি পাস হলেই দ্রুত কাজ শুরু হবে। পূর্ণাঙ্গ বার্ন ইউনিট হলে চট্টগ্রামে আগুনে পোড়া রোগীরা উন্নত চিকিৎসা পাবে।’

হাসপাতালে বিভিন্ন রোগ নির্ণয়ের যন্ত্রপাতি অচল থাকার বিষয়ে সাংবাদিকের অপর এক প্রশ্নের জবাবে ডা. সামন্ত লাল সেন বলেন, ‘এ বিষয়ে হাসপাতাল পরিচালকের সঙ্গে কথা বলব। সচিব-ডিজি আছেন, তাঁরাও কথা বলবেন। কোথায় কী সমস্যা আছে সেটা অবশ্যই দেখব।’

উল্লেখ্য, চমেক হাসপাতালের চার তলায় আইসিইউতে বর্তমানে ২০ শয্যা রয়েছে। আইসিইউর শয্যা বাড়ানোর দাবি দীর্ঘদিনের। হাসপাতাল প্রতিষ্ঠার পর এই প্রথম একসাথে ৩০ শয্যার আইসিইউ চালু হচ্ছে। শনিবার এসব শয্যা উদ্বোধনের মধ্য দিয়ে হাসপাতালে মোট আইসিইউ শয্যা দাঁড়াল ৫০-এ।

স্বাস্থ্য,সেবা,স্বাস্থ্যমন্ত্রী,প্রান্তিক জনগন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close