• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাকা থেকে ২১ জেলায় যাতায়াতে বাড়তে পারে যানজট

প্রকাশ:  ১৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৮:৫৬
পূর্বপশ্চিম ডেস্ক

শুরু হতে যাচ্ছে পোস্তগোলা সেতুর (বুড়িগঙ্গা-১) সংস্কারকাজ। আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে এই কাজ চলবে আগামী ৮ মার্চ পর্যন্ত। এই ১৫ দিন ঢাকা থেকে ২১ জেলায় যাতায়াতের ক্ষেত্রে বাড়তি যানজট দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। বাড়তি যানজট মোকাবিলায় বিকল্প সড়ক ব্যবহারের অনুরোধ করা হয়েছে।

সংস্কারকাজ ও যান চলাচলে সম্ভাব্য বিঘ্ন ঘটার বিষয়টি বিবেচনায় রেখে রবিবার (১৮ ফেব্রুয়ারি) ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগসহ সংশ্লিষ্ট সাতটি সংস্থার প্রতিনিধিরা এক বৈঠক করেছেন। ডিএমপির সদর দপ্তরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে ডিএমপি ট্রাফিক বিভাগের অতিরিক্ত পুলিশ কমিশনার মো. মুনিবুর রহমান সাংবাদিকদের বলেন, “সেতুর সংস্কারকাজ চলার সময় ঢাকা মহানগরীর বাইরে থেকে ভারি যানবাহনগুলো কোন পথে আসবে, সে বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে বৈঠক করা হয়েছে। এ বিষয়ে একটি গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ডিএমপি কীভাবে কাজ করতে পারে, ডিএমপিকে অন্য অংশীদারেরা কীভাবে সহযোগিতা করতে পারে, তা নিয়ে আলোচনা হয়েছে।”

তিনি আরও বলেন, “এসএসসি পরীক্ষাসহ বিভিন্ন সামাজিক অনুষ্ঠানের কথা বিবেচনায় রেখে গণবিজ্ঞপ্তির রুটগুলো অনুসরণ করার চেষ্টা করা হবে। এছাড়া বিকল্প রুটগুলো মাথায় আছে।”

এদিকে এ বিষয়ে সড়ক ও জনপথ অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে সেতুর সংস্কারকাজ ২২ ফেব্রুয়ারি থেকে ৮ মার্চ পর্যন্ত চলবে। এ অবস্থায় সাময়িকভাবে যান চলাচল বন্ধ থাকায় ওই সেতু হয়ে চলাচলকারী যানবাহনের জন্য বিকল্প সড়ক ব্যবহারের সাধারণ নির্দেশিকা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, বরিশাল বিভাগের ৬ জেলা (বরিশাল, ভোলা, বরগুনা, ঝালকাঠি, পটুয়াখালী, পিরোজপুর), খুলনা বিভাগের ১০ জেলা (খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, নড়াইল, মাগুরা, ঝিনাইদহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর) ও বৃহত্তর ফরিদপুর অংশের ৫ জেলা (ফরিদপুর, শরীয়তপুর, মাদারীপুর, গোপালগঞ্জ, রাজবাড়ী) থেকে যানবাহন চলাচলের ক্ষেত্রে (২২ ফেব্রুয়ারি থেকে) যে নির্দেশনা মেনে চলতে হবে, তা হলো—

ঢাকা মহানগরে যানবাহন ঢুকতে ও বের হতে দৌলতদিয়া, পাটুরিয়া, নবীনগর, আমিনবাজার, গাবতলী রুট অনুসরণ করতে হবে। সায়েদাবাদের পরিবর্তে গাবতলীতে যাত্রীবাহী বাস থামবে।

ঢাকা বিভাগের অন্য জেলা (ঢাকা-আংশিক), মানিকগঞ্জ, গাজীপুর, নরসিংদী, নারায়ণগঞ্জ, কিশোরগঞ্জ, টাঙ্গাইলে (আংশিক) যানবাহন যাতায়াতে দৌলতদিয়া, পাটুরিয়া, নবীনগর, বাইপাইল, চন্দ্রা, ভোগড়া চৌরাস্তা হয়ে এশিয়ান হাইওয়ে ব্যবহার করতে হবে।

রাজশাহী, রংপুর বিভাগমুখী যানবাহনকে লালনশাহ সেতু (কুষ্টিয়া, পাবনা) ব্যবহার করে চলাচল করতে হবে।

ময়মনসিংহ বিভাগ ও টাঙ্গাইল জেলায় (আংশিক) যাতায়াতে লালনশাহ সেতু (কুষ্টিয়া, পাবনা) ও বঙ্গবন্ধু সেতু ব্যবহার করতে হবে।

সিলেট বিভাগ ও ব্রাহ্মণবাড়িয়ায় যানবাহন চলাচলে দৌলতদিয়া, পাটুরিয়া, নবীনগর, বাইপাইল, চন্দ্রা, ভোগড়া চৌরাস্তা হয়ে এশিয়ান হাইওয়ে ব্যবহার করতে হবে।

চট্টগ্রাম বিভাগে যাতায়াতে পদ্মা সেতু হয়ে শ্রীনগর, মুন্সীগঞ্জ, মুক্তারপুর সেতু, তৃতীয় শীতলক্ষ্যা সেতু, মদনপুর রুট ব্যবহার করতে হবে। অথবা শরীয়তপুর, চাঁদপুর রুটের ফেরি ব্যবহার করতে হবে।

গণপরিবহন,যানজট,ঢাকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close