• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আইসিটি খাতে বাংলাদেশের সঙ্গে থাকতে চায় জাপান

প্রকাশ:  ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১৯:৪২
পূর্বপশ্চিম ডেস্ক

আইসিটি খাতে বাংলাদের সঙ্গে কাজ করার আগ্রহ জানিয়েছে জাপান সরকার। এ খাতে বাংলাদেশ সরকারের চাহিদা নিশ্চিতেও দেশটি পাশে থাকবে।

বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ের ডাক, টেলিযোগাযোগ ও তথ‌্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি এক সাক্ষাতে এ আগ্রহের কথা জানান।

ইওয়ামা কিমিনোরি বলেন, ‘আইসিটি ও সাইবার নিরাপত্তাসহ নানা বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। আইসিটিসহ বিভিন্ন সেক্টরে সরকারের চাহিদা পূরণে কাজ করে যবো।’

সাক্ষাৎকালে রাষ্ট্রদূত ইওয়ামাকে উদ্দেশ্য করে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, জাপান বাংলাদেশের এক অকৃত্রিম বন্ধু। এয়ারপোর্টের থার্ড টার্মিনাল, মেট্রোরেল, মাতার বাড়ি পাওয়ার প্ল্যান্ট, ব্রিজ, রেল, সড়ক এবং পরিবহনসহ অবকাঠামো খাতে জাপানের গুরুত্বপূর্ণ বিনিয়োগ রয়েছে। এসব জাপানি বিনিয়োগ বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে উত্তরণে ফলপ্রসূ ভূমিকা রাখছে।

প্রতিমন্ত্রী বলেন, আইসিটি ইঞ্জিনিয়ার্স প্রোগ্রাম কর্মসূচির আওতায় কয়েকশত ইঞ্জিনিয়ার জাপানে কাজ করছে। কয়েক হাজার ছাত্র আইটি প্রোগ্রামে উর্ত্তীর্ণ হয়ে ঢাকা, জাপান এবং ঢাকার বাইরের অনেক শহরে জাপানিজ কোম্পানিতে কাজ করছে। বাংলাদেশ থেকে বিশ্বের ৬০টি দেশে আইটি রপ্তানিকারক দেশ হিসেবে জাপান অন্যতম একটি গন্তব‌্য।

সাক্ষাৎ পর্ব শেষে সাংবাদিকদের ব্রিফিংকালে পলক বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশকে জাপানের মতো করে গড়ে তুলতে চেয়েছিলেন। জাপানের প্রযুক্তিখাত, সামাজিক এবং অর্থনৈতিক উন্নয়ন বঙ্গবন্ধুকে সোনার বাংলা বিনির্মাণে অনুপ্রাণিত করেছিল।

সাক্ষাৎকালে জাইকার চীফ রিপ্রেজেন্টেটিভ ইচিগুউচি টমোহিদি এবং জেট্রোর ডেপুটি রিপ্রেজেন্টেটিভ ইয়ামাদা কাজুনুরি উপস্থিত ছিলেন।

আইসিটি খাত,জাপান সরকার,জুনাইদ আহমেদ পলক,রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close