• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রুনিং এর পর বৃষ্টির ছোয়ায় নতুন কুঁড়িতে সবুজ চা বাগান

প্রকাশ:  ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১৫:২৩
মুসলিম চৌধুরী,মৌলভীবাজার প্রতিনিধি

বৃষ্টির ছোয়ায় প্রæনিং করা চা গাছে নতুন কুড়িঁ ফুটছে। নতুন সবুজ ও সতেজ কুঁড়ি বাগানগুলোতে ফুটে উঠেছে সবুজের সমারোহ।

চায়ের উৎপাদন বৃদ্ধির লক্ষে প্রতি বছরের শুতেই বাগান গুলোতে চা গাছের প্রুনিং (গাছের ডাল ছাঁটাই) করা হয়। এতে চায়ের উৎপাদন ও গুনগতমান ভালো হয়ে থাকে। এবার প্রুনিং এর পর মৌসুমের প্রথম বৃষ্টিতে চা গাছগুলোতে নতুন পাতা ছাড়তে শুরু করেছে। নতুন সবুজ কুড়িঁতে চা বাগানের সুন্দর্য বাড়িয়ে দিয়েছে।

শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের আবহাওয়া পর্যবেক্ষক আনিসুর রহমান জানান, বৃহত্তর সিলেটে বৃষ্টিপাত হয়েছে ১০৪ দশমিক ১ মিলিমিটার। চায়ের রাজধানী হিসেবে স্বীকৃত শ্রীমঙ্গলের সাম্প্রতিক সময়ের বৃষ্টিপাত হয়েছে সিলেট বিভাগের মাঝে সর্বাধিক। ২১ ফেরুয়ারি থেকে ২৫ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে মোট বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ৭৩ মিলিমিটার বৃষ্টিপাত। যা চা এবং কৃষির জন্য আশির্বাদ।

বাংলাদেশীয় চা সংসদের (বিসিএস) সিলেট ব্রাঞ্চ চেয়ারম্যান এবং সিনিয়র টি-প্লান্টার গোলাম মোহাম্মদ শিবলি বলেন, আমরা এই বৃষ্টির অপেক্ষায় ছিলাম। বৃষ্টিপাত চায়ের জন্য অনেক উপকারী। বিশেষত ‘ইয়াং টি’ মানে নতুন চা গাছ যেগুলো আছে তারা উপকার পাবে। তারপর প্রুনিং করা চা গাছগুলো দ্রুত কুঁড়ি ছাড়বে।

অলরেডি চা গাছগুলো কুঁড়ি ছাড়তে শুরু করেছে। বৃষ্টির জন্য সঠিক সময়ে চা চা–গাছের কুঁড়ি চলে আসবে। আমরা তাড়াতাড়ি ম্যানুফ্যাকচারিংয়ে (চা প্রক্রিয়াজাতকরণ) যেতে পারবো। নতুন কুঁড়ি না আসা, পানির সংকট, লাল মাকড়সার আক্রমণসহ নানান সমস্যা দূর হয়ে চা–গাছগুলোতে সজীবতা ফিরে এসেছে। তবে অধিক বৃষ্টিপাতও চা–বাগানের জন্য মঙ্গলজনক নয়।

চা বাগান,মৌলভীবাজার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close