• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

যানজট একটা সময়ে থাকবেই : কাদের

প্রকাশ:  ২০ মার্চ ২০২৪, ২০:১০
পূর্বপশ্চিম ডেস্ক

ঢাকার যানজট প্রসঙ্গে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, “ইফতারের পর গোটা ঢাকা শহর বোধহয় দেড়-দুই ঘণ্টায় ঘুরতে পারবেন। পার্টি অফিসে যেতে আমার লাগে ১৫ থেকে ২০ মিনিট কিন্তু পাঁচ মিনিটে চলে যাই। ইফতারের পর; তখন তো যানজট থাকে না! যানজট একটা সময়ে থাকবেই। ঈদ এলে ভিড় হয়। ঈদের শপিং আছে, শপিংয়ের জন্য সবাই মার্কেটে যায়। আর রোজার মাসে যানজট কোনো কোনো সময় হয়, সবসময় জটটা থাকে না। এটা আমরা সহ্য করে আসছি। আমাদের পরিকল্পনার সবটা তো হয় না।”

বুধবার (২০ মার্চ) এফডিসি গেটে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের এক্সিট র‌্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

পুরো এলিভেটেড এক্সপ্রেসওয়ে চালু হতে কত দিন লাগবে জানতে চাইলে মন্ত্রী বলেন, “এটা এ বছর বোধ হয় সম্ভব হবে না। আগামী বছরের প্রথম দিকে আমরা পুরোটাই খুলে দিতে পারব।”

তিনি বলেন, “আমি একটু সময় নিলাম, তার আগেও হতে পারে।”

২০২৪ সালের ডিসেম্বরের মধ্যে এই কাজ শেষ হওয়ার কথা ছিল, বাড়তি সময় কেন লাগছে, যৌক্তিক কারণ আছে নাকি অবহেলার কারণে- প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, “কাজের গতি সম্পর্কে প্রশ্ন করা উচিত নয়। আমরা পদ্মা সেতু করেছি, মেট্রোরেল করেছি। এলিভেটেড এক্সপ্রেসওয়ের যে অংশটি আমরা করেছি; দিবারাত্রি পরিশ্রম করেছে আমাদের সংশ্লিষ্ট সবাই।”

তিনি আরও বলেন, “বর্তমান বিশ্ব পরিস্থিতিতে কিছু জটিলতাও আছে। এখানে যেসব দেশ এই প্রকল্পের সঙ্গে জড়িত, অর্থায়নের ব্যাপারটা নানা কারণে বিঘ্নিত হচ্ছে। যন্ত্রপাতি-যন্ত্রাংশ আমদানির ক্ষেত্রেও কিছু সমস্যা আছে। এটা হওয়া স্বাভাবিক এ ধরনের একটি বড় প্রকল্পে। কাজেই বিষয়টাকে অনাদরে-অবহেলায়, অনিচ্ছায় হচ্ছে না এটা মনে করা সমীচীন না।”

মেট্রোরেলে যাতায়াতে সময় ও অর্থের সাশ্রয় হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, “আমরা তো স্বস্তি দিতে শুরু করেছি। রাতারাতি তো স্বস্তিদায়ক হবে না!”

আপনি দায়িত্ব নেওয়ার পর থেকে লক্কড়-ঝক্কড় বাসের চেহারায় কোনো পরিবর্তন হয়নি-এ প্রসঙ্গে কাদের বলেন, “কোনো পরিবর্তন হয়নি, বারবারই বলা হচ্ছে।”

এখানে সরকারের গাফলতি আছে কি-না জানতে চাইলে তিনি গণমাধ্যমকর্মীদের বলেন, “এখানে সরকারের গাফলতির কী আছে? আমি কি গাড়ি রঙ করব নাকি?”

তিনি আরও বলেন, “এটা তো নতুন নির্মাণ আমি করিনি। এটা তো আগেই হয়ে আছে। লক্কড়-ঝক্কড় বাস যখন আমি বন্ধ করে দিলে আপনারা সাংবাদিকরা সবার আগে বিক্ষোভ দেখাবেন। আপনারাই বলবেন, জনগণ অপেক্ষা করে আছে, রাস্তায় হাজার হাজার মানুষ। গাড়ি নেই, গণপরিবহন নেই। এই অভিযোগ আপনারাই দিতে থাকবেন।”

“আমাদের তো শাঁখের করাতের মতো। এটা করলেও দোষ, ওটা করলেও দোষ। এসব গাড়ি আমরা বন্ধ করে দিতে পারি। এরপর ঢাকা শহরে তো রিপ্লেসমেন্ট নেই। রিপ্লেসমেন্ট হওয়ার আগে আমি গাড়ি বন্ধ করে দিয়ে কী লাভ হবে? এসব গাড়ি তো বন্ধ করতে পারি, চেষ্টাও করেছি, তখন আপনাদের মধ্য থেকে প্রতিবাদ এসেছে যে, জনগণকে কষ্ট দিয়ে গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে,” বলেন তিনি।

আপনি ১২-১৩ বছর ধরে সড়ক পরিবহন মন্ত্রণালয়ের দায়িত্বে আছেন, এই সময়ে রিপ্লেস করতে পারতেন না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে কাদের বলেন, “এই সময়ে পদ্মা সেতুটা হয়ে গেছে, এই সময় এলিভেটেড এয়ারপোর্ট থেকে ফার্মগেট হয়ে গেছে। এই সময় মেট্রোরেল উত্তরা থেকে মতিঝিল চলে এসেছে। ১২ বছর কম সময়! ১২ বছরে কি আমরা কম কাজ করেছি?”

যানজট,ওবায়দুল কাদের,ঢাকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close