• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সুখী দেশের তালিকায় ১১ ধাপ পেছাল বাংলাদেশ

প্রকাশ:  ২০ মার্চ ২০২৪, ২১:৫২
নিজস্ব প্রতিবেদক

গতবছরের মতো এবারও বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান পিছিয়েছে। তালিকায় ১১ ধাপ পিছিয়ে বাংলাদেশের অবস্থান এখন ১২৯তম। এছাড়া টানা সাত বছর ধরে বিশ্বের সুখী দেশগুলোর মধ্যে রাজত্ব করছে উত্তর ইউরোপীয় দেশ ফিনল্যান্ড। আর সবচেয়ে কম সুখী দেশ হিসেবে অবস্থান করছে আফগানিস্তান।

বিশ্বের সুখী দেশ নিয়ে বার্ষিক তালিকা ‘ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট ২০২৪’ এ উঠে এসেছে এই তথ্য। আজ ২০ মার্চ আন্তর্জাতিক সুখ দিবসে বিশ্বের সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়ে থাকে। জাতিসংঘের পৃষ্ঠপোষকতায় বিশ্বের ১৪৩টি দেশকে নিয়ে এই সংক্রান্ত জরিপ করা হয়।

শীর্ষ পাঁচে ফিনল্যান্ডের পরের চারটি দেশ হল ডেনমার্ক, আইসল্যান্ড, সুইডেন ও ইসরায়েল। এছাড়া সবচেয়ে অসুখী দেশ আফগানিস্তান, গতবারও তারাই সবচেয়ে পিছনের অবস্থানে ছিল। পরের চারটি দেশ হল লেবানন, লেসোথো, সিয়েরা লিওন ও কঙ্গো।

এদিকে, দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের চেয়ে বেশি সুখে আছে শ্রীলঙ্কা (১২৮তম, স্কোর ৩ দশমিক ৮৯৮); ভারত (১২৬তম, স্কোর ৪ দশমিক ০৫৪); মিয়ানমার (১১৮তম, স্কোর ৪ দশমিক ৩৫৪); পাকিস্তান (১০৮তম, স্কোর ৪ দশমিক ৬৫৭) এবং নেপাল (৯৩তম, স্কোর ৫ দশমিক ১৫৮)।

উল্লেখ্য, ২০২৪ সালের প্রতিবেদনে ১২৯তম অবস্থানে থাকা বাংলাদেশ গত বছর ছিল ১১৮-তে। সে হিসাবে এই বছর বাংলাদেশের অবস্থান ১১ ধাপ পিছিয়েছে। এছাড়া ২০২২ সালে বাংলাদেশ ছিল তালিকার ৯৪ নম্বরে। এর আগে, ২০২১ সালে এ অবস্থান ছিল ৬৮। যদিও ২০২০ সালে বাংলাদেশ এ তালিকায় ছিল ১০৭ নম্বরে।

খবর সিএনএন এর।

বিশ্বের সুখী দেশ,বাংলাদেশ,আন্তর্জাতিক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close