• শুক্রবার, ১৭ মে ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

উত্তপ্ত এপ্রিলের পর কেমন কাটবে মে মাস, জানাল আবহাওয়া অধিদপ্তর

প্রকাশ:  ০২ মে ২০২৪, ১৬:০১
নিজস্ব প্রতিবেদক
ছবি: সংগৃহীত

সদ্যই শেষ হলো মৌসুমের সবচেয়ে উত্তপ্ত মাস এপ্রিল। মাসের প্রথম থেকেই সূর্যের রোষ টের পেয়েছে দেশবাসী। দিন যত গড়িয়েছে সেই রোষের তীব্রতায় পুড়েছে প্রকৃতি। শেষদিকে তাপদাহ ছাড়িয়েছে সহনীয় সীমা। ৭২ বছরে প্রথমবারের মতো ৪৩ ডিগ্রি তাপমাত্রার সাক্ষীও হয়েছে দেশের মানুষ।

উত্তপ্ত এই এপ্রিল পেরিয়ে এখন মে মাস। টানা তাপদাহে অতিষ্ঠ দেশবাসীর মনে একটাই প্রশ্ন, কবে নামবে কাঙ্ক্ষিত বৃষ্টি, আর তাতে স্নান করে শীতল হবে প্রকৃতি। সব কিছু বিশ্লেষণ করে এবার পুরো মে মাসের পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বৃহস্পতিবার (২ মে) দেওয়া এ পূর্বাভাসে বলা হয়েছে, মে মাসে স্বাভাবিক বৃষ্টিই হতে পারে। তবে এর মাঝেও দেশের কোথাও কোথাও এক থেকে তিনটি মৃদু ও মাঝারি এবং এক থেকে দুটি তীব্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে। ফলে এ মাসেও দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি থাকার সম্ভাবনা বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

মে মাসের তাপমাত্রা এপ্রিল মাসের চেয়ে কিছুটা কম থাকবে বলে জানান আবহাওয়া অধিদপ্তরের পরিচালক মো. আজিজুর রহমান। তিনি বলেন, মে মাসে স্বাভাবিক বৃষ্টিপাত হলেও তাপমাত্রা একটু বেশি থাকতে পারে। তবে তা এপ্রিলের মতো অবস্থায় যাবে না। তাপপ্রবাহ এত দীর্ঘ সময় ধরে থাকবে না।

মে মাসে তিন থেকে পাঁচ দিন হালকা ধরনের কালবৈশাখী হতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া অফিস। আর দুই থেকে তিনদিন বজ্র–শিলাবৃষ্টিসহ মাঝারি ও তীব্র কালবৈশাখী হতে পারে।

এদিকে এ মাসেই দেশের উত্তরাঞ্চল বা উত্তর-পূর্বাঞ্চলের (সিলেটসহ হাওর অঞ্চলে) নদ-নদীর পানি দ্রুত বাড়তে পারে। কিছু কিছু জায়গায় তা অতিক্রম করতে পারে বিপৎসীমাও।

আবহাওয়া অধিদপ্তর,পূর্বাভাস,ডিগ্রি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close