• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দেশের সব বিস্কুট কারখানা বন্ধের হুমকি

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:১০
নিজস্ব প্রতিবেদক

মজুরি বৃদ্ধি, নিয়োগপত্র,পরিচয়পত্র, ওভারটাইম ভাতা সহ ৯ দফা দাবি না মানা হলে সারা দেশের সব বিস্কুট-কনফেকশনারি কারখানা বন্ধ করে দেয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে ঢাকা রুটি বিস্কুট ও কনফেকশনারি শ্রমিক ইউনিয়ন।

রোববার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এমন হুঁশিয়ারি দেন তারা।

মানববন্ধনে বক্তারা বলেন, আমাদের মজুরি বৃদ্ধি, নিয়োগপত্র, পরিচয়পত্র অতিরিক্ত কাজের জন্য ওভারটাইম ভাতা দেয়ার জন্য মালিক সমিতিকে জানানো হলেও তারা কোনো সাড়া দেয়নি। বাধ্য হয়ে আমরা রাস্তায় নেমেছি। যদি এরপরেও আমাদের দাবি মেনে নেয়া না হয় । তাহলে সারাদেশের সব কারখানা বন্ধ করে দেয়া হবে।

তারা বলেন, আগামী এক সপ্তাহের মধ্যে রুটি বিস্কুট মালিক সমিতি এবং সরকার শ্রমিকদের দাবিগুলো সমাধান না করলে শ্রমিকরা শ্রম মন্ত্রণালয় ঘেরাও করবে।

তাদের দাবি- শ্রম আইন অনুসারে সকল শ্রমিকদের মজুরি বৃদ্ধি করতে হবে, অতিরিক্ত কাজের জন্য কর্মচারীদের আইন অনুযায়ী ওভারটাইম ভাতা দিতে হবে, প্রতিমাসে হাজিরা বোনাস দিতে হবে, শ্রমিকদের বছরে দু’টি সাকুল্য মজুরির সমপরিমাণ অর্থ ঈদ বোনাস হিসাবে দিতে হবে, প্রত্যেক শ্রমিককে পরিচয়পত্র এবং হাজিরা কার্ড দিতে হবে, শ্রম আইন ২০০৬ অনুযায়ী অসুস্থতাজনিত ১৪ দিন নৈমত্তিক, উৎসবসহ সকল প্রকার ছুটি প্রদান করতে হবে, কোনো শ্রমিককে বেআইনিভাবে চাকরিচ্যূত করা যাবে না, মাসের পর মাস নাইট ডিউটি করানো যাবে না, শ্রমিকদের জন্য স্বাস্থ্যসম্মত বাসস্থানের ব্যবস্থা করতে হবে।

ইউনিয়নের সভাপতি অহিদুর রহমানের সভাপতিত্বে মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন- শ্রমিক নেতা আমিরুল হক আমিন, ইউনিয়নের সাধারণ সম্পাদক মোহম্মাদ শাহজাহান, সহ-সাধারণ সম্পাদক মোহাম্মদ লোকমান হোসেন, জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম রফিক প্রমুখ।


পিবিডি/এসএম

বিস্কুট কারখানা,মানববন্ধন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close