• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পরিষ্কার হাসিতে ভাসে লতিফ মিয়া

প্রকাশ:  ২০ এপ্রিল ২০১৯, ১১:০৩
আরিফ হাসান

পাঠক, মময়মনসিংহে ত্রিশাল নামক জায়গায় একটি পাবলিক বিশ্ববিদ্যালয় আছে।যার নাম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। ২০০৬-০৭ সালে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা পায়।ছাত্র হল, একাডেমিক, প্রশাসনিক কাজ এবং নতুন কিছু বিল্ডিং এর কাজ বেশ দ্রুত ই এগিয়ে যাচ্ছে।ভাল মন্দ মিশিয়ে নতুন অন্য কোন বিশ্ববিদ্যালয়ের চেয়ে আমাদের এই নজরুল বিশ্ববিদ্যালয়ের একাডেমি এবং প্রশাসনিক কাজ লক্ষ্যণীয়।আয়তনে একটু ছোট হওয়ায় আমাদের এখানের শিক্ষক কর্মকতা, কর্মচারী সবার মধ্যেই সৌহাদ্যপুণ্য সম্পর্ক বিরাজমান ।

কারণ কাজের প্রতি আমরা প্রত্যেকেই আন্তরিক। আমাদের কাজ কি.? আমাদের কাজ শিক্ষার্থীদের সার্ভিস দেয়া।তাদের ভাল মন্দ দিক ত্বরান্বিত করা।প্রত্যকটি উদ্যোগ গ্রহণ আর তার বাস্তবায়ন একটু সময় সাপেক্ষ। আমরা জাপানের Ww4 রোবট নিশ্চয়ই নই।আমাদের ছেলেমেয়েরাও অনেক প্রাণবন্ত। সেটা ক্লাস পরীক্ষা হোক আর যেকোনো উৎসব আয়োজন হোক।ক্যাম্পাসে ফুল লাগানো হয়েছে। বড় বড় সুর্যমুখি ছাড়াও নাম না জানা অনেক ফুল।দেখতে যেমন ভাল লাগে ভাবতেও অসাধারণ লাগে।পাঠক,আমার পাশে লাল কালো জার্সি পড়া যে লোকটিকে দেখতে পাচ্ছেন তারনাম মোঃআব্দুল লতিফ।বাড়ি ত্রিশালেই।আমাদের বিশ্ববিদ্যালয়েই চাকুরী করেন।আমি যখন বাসা থেকে ডিপার্টমেন্ট এ যাই বা আসি।লক্ষ্য করলাম এই লোকটি সারাদিন পাতা কুড়ায়।ভাবলাম-কি ব্যাপার এনার কি কোন প্রব্লেম আছে.! পরে নিজের উত্তর নিজেই পেলাম।ওনার সাথে চায়ের আড্ডা দিয়ে ২৬মার্চ। ছবিটা তখন ই তুললাম।লক্ষ্য করলাম এই লোকটিকে যখনই দেখি সে পাতা কুড়াচ্ছে নইলে গাছের গোড়া পরিস্কার করছে,পানি ঢালছে।আবার সাইড দিয়ে কোন শিক্ষক বা কর্মকর্তা গেলে তাকে বিনয়ের সাথে সালাম দিচ্ছে।জিজ্ঞেস করছে-স্যার ভাল আছেন.?হুম ভাল থাকি।খুব ভাল থাকি।এরকম কোন মানুষ নিষ্ঠার সাথে আগাছা পরিষ্কার করার কাজ দেখে সত্যিই ভাল থাকি.!আমি আগাছা পরিষ্কার করতে পারিনা। কিন্তু সে তো পারে।মনের আগাছা না হোক বাহ্যিক আগাছা গুলো তো সে পরিষ্কার করছে।তার হাত আমার হাতের চেয়ে সহস্রগুণ পরিষ্কার। তার হাসি পরিষ্কার।

সম্পর্কিত খবর

    লতিফ ভাইয়ের পরিষ্কার হাতের কাজ আর পরিষ্কার হাসি তাকে স্বর্গীয় সামারিতানে স্থান দেয়।পাঠক,এত ডিপ্লোম্যাসি মাল্টি ডায়নামিক হাসি,ফর্মাল ভদ্রতা.! আহা,কি করা উচিত.!নিজেকে সময়ের বড্ড বেশি অযোগ্য মনে হয়।কাকে ভালবাসি কেনই বা ভালবাসি.!লতিফ ভাই তো পরিষ্কার নিয়ে ব্যস্ত।আমার আগাছা গুলো দিনদিন বেরেই চলেছে।পরিষ্কার তো হয় না।ভ্যাকুয়াম ক্লিনার হুইল ঝাড়ু কিছুই কাজ করেনা।জং ধরা মন.! আচ্ছা,লতিফ ভাই খায়টা কি.! ঘুম থেকে উঠে কয়টায়.? ওই হাত দিয়ে স্ত্রীর মাথায় তেল লাগিয়ে দেয় কখনো.! স্কুলে যাবার সময় মেয়ের মাথায় হাত রেখে নিশ্চয়ই বলে- মা,ভাল করে পইড়ো.! পাঠক,সত্যি একটা কথা কি জানেন।

    আমার হাত শুধু চুলকায় টাকার জন্য।আমার টাকা চাই।আরে সুইস ব্যাংকে না হোক এইচএসবিসি ব্যাংকে তো একখান একাউন্ট থাকবে।আরে নইলে কিসের জীবন.! ওই রবীন্দ্র আর জীবনানন্দের জীবন কি আমার জীবন.! টাকার পিছনে দৌড়াই.. প্রচন্ড জোড়ে দৌড়াই... বায়বীয় তো হাতে ধরা দেয়না।আক্ষেপ... আক্ষেপ.. চরম আক্ষেপ.! প্রভু নষ্ট হতে চাই.! বারবার চাই.! পারিনা কেন.!লতিফ ভাইয়ের মত কিছু লোক নষ্ট হয় না।সুনামি বা হারিকেন ক্যাটরিনা ছেয়ে গেলেও না।পাবলিক স্ট্যালিনগার্ড মনে রাখে ভিয়েতনাম মনে রাখে.! কিন্তু আরশিনগর মনে রাখে না। আমি নিজেও না।দুনিয়ায় প্রত্যেকে হচ্ছে একেকজন ভিটামিন-এ আর আমি হচ্ছি উসকুড়া একখান.! এই রকম মোঃআব্দুল লতিফ বাংলাদেশে এবং দুনিয়ায় আছেন জন্যই মানুষ ৩৩লক্ষ্য টাকা দিয়ে প্রিমিও সুপিরিয়র এবং ৮২লাখ টাকা দিয়ে ফ্ল্যাট কেনার স্বপ্ন দেখে।সামনে রোজার মাস সবাই রোজা রাখবেন নিশ্চয়ই।রোজার মাসে মসজিদে দারানোর জায়গা পাওয়া যায় না।রোজার মাস শেষে ওয়াত্তির নামাযের সামনের সারিই পুরন হয় না।এটা একটা বাস্তবতা।

    তারপরও ভাল লাগে এ একমাস মানুষ রোজা রাখবে নামাজ পড়বে।কিন্তু ভাই রোজার মাসের পর আর ডিপ্লোম্যাসি তে নামিয়েন না।একে ওকে ফাসানোর ধান্দায় থাকিয়েন না।সবাই পরিষ্কার হাসিতে ভাসুক।যুত্তির সাদা কালো থানে মোড়ানো বিবেকের মানদণ্ড, আবেগের কাদামাটি ভুমি আমার পাঠক। আপনারা কি লতিফ ভাইয়ের মত পরিষ্কার হাতে পরিষ্কার হাসিতে বাচতে চান।নাকি আরেকটি ট্রয় নগরি বানাবেন.! প্রশ্নটা আপনারা বিবেকের বারান্দায় ঘুরতে থাক..!

    লেখকও গবেষকঃ নাট্যকলাও পরিবেশনাবিদ্যা বিভাগে কর্মরত।জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ত্রিশাল ময়মনসিংহ

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close