• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আনু মুহাম্মদের আঙ্গুল ক্ষতিগ্রস্ত, দায় রেলের সবার

প্রকাশ:  ২২ এপ্রিল ২০২৪, ১৩:০৫
নিজস্ব প্রতিবেদক

রেলে কাটা পড়ে আনু মুহাম্মদের আঙ্গুল ক্ষতিগ্রস্ত। এই ঘটনার দায় রেল পরিচালনায় যুক্ত সবার।

দেশের শীর্ষ ইংরেজি দৈনিকে আনু মুহাম্মদের সঙ্গে থাকা ছাত্র মো. মাহাতাব বলেন, 'ট্রেনটি খিলগাঁও ক্রসিং এলাকায় পৌঁছালে গতি কমিয়ে দেয়। তখন সেখানে ট্রেন থেকে নামছিলেন তিনি। তবে নামার সময় ট্রেনটি গতি বাড়িয়ে দেয় তখন তার পা পিছলে কোমর পর্যন্ত চাকার নিচে চলে যায়।'

বাড়ি থেকে ট্রেনে ঢাকায় ফিরার সময় খিলগাঁও ক্রসিং এলাকায় গতি কমিয়ে যাত্রীদের নামার সুযোগ দেওয়া দেখে আমি আশ্চর্য হয়েছিলাম। চলন্ত ট্রেন থেকে যাত্রীদের নামার সুযোগ দেওয়া, তাও আবার খোদ দেশের প্রধান স্টেশনের সামনে! বিষয়টি একদম ভালো লাগে নাই। ভেবেছিলাম ট্রেনে যারা টিকিট না কেটে, অবৈধভাবে টিটিদের (টিকিট চেকার) টাকা দিয়ে যাতায়াত করে; তাদের হয়তো কমলাপুরে আটক হওয়া থেকে বাঁচিয়ে দিতে ট্রেনের চালক এই কাজ করে। একটি ট্রেন পরিচালনায় সবাই এই অবৈধ কাজে যুক্ত।

যার কারণে ট্রেনে লোকসান আর টিকিট কেটে যাত্রা করা যাত্রীদেরও ভোগান্তি। কারণ টিকিট ছাড়া এই অবৈধ যাত্রীরা যে কতটা বিরক্তের কারণ, তা শুধু জানে ট্রেনের বগিতে থাকে টিকিট সংগ্রহ করা যাত্রীরাই। এবার ঈদ যাত্রায় ট্রেনের এই বিশৃঙ্খলার কারণেই ট্রেন যাত্রা থেকে বিরত ছিলাম।

যাক আমরা সাধারন মানুষ। কিন্তু এবার ভুক্তভোগী হলেন সরাসরি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক আনু মুহাম্মদ। ঘটনা খুবেই দুঃখজনক। চিকিৎসকের বরাতে জানা গেছে, আনু মুহাম্মদের বাম পায়ের সবকটি আঙ্গুল যেভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তাতে একটি আঙ্গুলও রাখা সম্ভব নয়। তাছাড়া ডান পায়ের বুড়ো আঙ্গুলেও হালকা ক্ষতি হয়েছে। বাম পায়ের পাতার টিস্যুগুলো নষ্ট হয়ে গেছে।

তবে এই ঘটনাটি চলছিল দিনের পর দিন সবার চোখের সামনেই। ট্রেন পরিচালনায় সবাই দায়ি এমন ঘটনায়। শুধুমাত্র সঠিক শৃংখল ব্যবস্থাপনার অভাবে আনু মুহাম্মদ পায়ের আঙ্গুলগুলো ক্ষতিগ্রস্ত। আর এই বার্তা স্পষ্ট হলো আমরা সত্যি দুর্ভাগা। নুন্যতম নিরাপত্তা আমাদের নেই।

লেখক: গণমাধ্যমকর্মী

আনু মুহাম্মদ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close