• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমাদের পীর হাবিব আমৃত্যু জীবনটা কাটিয়ে গেলেন সংবাদের জগতে

প্রকাশ:  ০৫ ফেব্রুয়ারি ২০২২, ২২:০৭ | আপডেট : ০৫ ফেব্রুয়ারি ২০২২, ২৩:১০
মাহমুদ হাসান

প্রয়াত পীর হাবিবুর রহমান ছাত্রবেলায় স্বপ্ন দেখতেন আজীবন রাজনীতি করবেন। ছাত্র রাজনীতি করতেন। তবে বিশ্ববিদ্যালয় পেরিয়ে আর সরাসরি রাজনীতি করা হয়নি তার। ফুল টাইম পেশা হিসেবে বেছে নেন সাংবাদিকতা।

আর সাংবাদিকতার সুবাদে রাজনীতি ও রাজনীতিকগণ ছিল/ছিলেন তার অন্যতম প্রধান সংযোগ। আমাদের পেশার অনেকেইে সুবর্ণ সুযোগ পেয়ে পেশা বদলিয়ে নতুন পেশা নিয়েছেন। কিন্তু আমাদের পীর হাবিব আমৃত্যু জীবনটা কাটিয়ে গেলেন সংবাদের জগতে।

পত্রিকায় কলাম লিখে, টিভি টকশো করে নিজেকে জনপ্রিয় করেছিলেন।

বুকের ভেতর সাহস পুষতেন বলে দেখেছেন কত রকম ভয়ঙ্কর চোখ রাঙানি। প্রতিকূলতা মোকাবেলা করতেও জানতেন। বিরুদ্ধে বাতাসে কখনো মুখ থুবড়ে পড়েছেন, আবার উঠে দাঁড়িয়েছেন। সংবাদকর্মীর জীবনটা কঠিন কঠিনতর বাস্তবের ঘেরাটোপে কঠিন গদ্যময়।

অনেক সময় সেটা ভুলে যেতেন প্রচণ্ড আবেগী এক কোমল হৃদয় এই জেদি মানুষটি। তিনি লেখালেখির জন্য অনেকের বিরাগভাজন হয়েছেন। কিন্তু প্রিয়জন হয়েছিলেন আমপাঠকের। রাখঢাক না করে সোজাসাপ্টা কথা বলায় অভ্যস্ত পীর হাবিবের মনের জোরটা ছিল আকাশ ছোঁয়া। যা বিশ্বাস করতেন সেটা স্পষ্ট বলে দিয়ে প্রশংসা কুড়িয়েছেন, আবার সমালোচনার তীরেবিদ্ধও হয়েছেন।

বাড়তি পাওয়ার আশায় সুবিধাবাদীদের মতো নিজের বিশ্বাসকে জলাঞ্জলি দেননি। বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের চেতনার প্রশ্নে আপোসহীন ছিল তার রাজনৈতিক আস্থা ও বিশ্বাসের জায়গাটা। মেধা, প্রজ্ঞা ও সৃষ্টিশীলতা দিয়ে দেশের সাংবাদিকতা ভুবনে শুধু নিজের জায়গা তৈরি করে নেননি পীর হাবিব, হয়েছিলেন তুমুলভাবে জনপ্রিয়। পেশাজীবনে সার্থক পীর হাবিবকে নিয়ে তার সতীর্থ হিসাবে আমি গর্ববোধ করি। কেননা একজন সচেতন সাংবাদিকের দায়বদ্ধতাপ্রসূত হৃদয়ের আকুতির নাম পীর হাবিবুর রহমান।

লেখক: উপ-সম্পাদক, বাংলাদেশ প্রতিদিন

পীর হাবিবুর রহমান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close