• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সম্ভাবনার কেঁচো সারের বাজার

প্রকাশ:  ২৪ জুন ২০২৩, ১৩:০৭
শাইখ সিরাজ

মাটি বিশেষজ্ঞরা বলেন, উর্বর মাটিতে ৫ শতাংশ জৈব পদার্থ থাকা প্রয়োজন। এতে মাটিতে পানির ধারণক্ষমতা যেমন থাকে, এতে বাতাস চলাচলেরও সুযোগ থাকে। কিন্তু বর্তমানে সমস্যাটা দাঁড়িয়েছে, আমাদের দেশের বেশির ভাগ এলাকার মাটিতে জৈব পদার্থের পরিমাণ মাত্র ১ শতাংশ।

শিশুকাল থেকে শুরু করে আমার বেড়ে ওঠা খিলগাঁওয়ে। এখনো এখানেই বসবাস। শৈশবে আমাদের খিলগাঁওয়ের বাড়ির আশপাশে কমবেশি চাষাবাদ হতো। দেখেছি কোনো কোনো বিকালে বৃষ্টি হলে, বৃষ্টি শেষে ফসলহীন বৃষ্টিস্নাত মাটি চিকচিক করত রোদে। হাঁটু ভেঙে তাকালে সুদূর পর্যন্ত সেই চিকচিক করা মাঠে দেখা যেত পড়ন্ত বিকালের লালিমা ছড়ানো গুঁড়ি গুঁড়ি মাটির আস্তরণ। হাজার হাজার ছোট ছোট ঢিবি। বড়রা বলত কেঁচো তোলা মাটি। স্কুলের বইয়ে পড়েছি কেঁচো হলো প্রাকৃতিক লাঙল। বড় হয়ে যখন কৃষি সাংবাদিকতার সঙ্গে যুক্ত হলাম, তখন শৈশবের বইয়ে পড়া এই প্রাকৃতিক লাঙলের গুরুত্ব অনুধাবন করলাম।

খাদ্যে স্বয়ম্ভরতা অর্জনের জন্য প্রাকৃতিক ভূমিকে অধিক কর্ষণ আর অধিক রাসায়নিক সার ব্যবহার করতে করতে এক সময় মাটি তার উর্বরতা শক্তি হারিয়ে ফেলবে। তখন মাটি আর ফসল ফলাতে পারবে না। কেঁচো ছাড়া মাটিকে শুশ্রƒষা দেওয়ার কিছুই থাকবে না। এ ভাবনা থেকেই জৈবকৃষির গুরুত্বের কথা বলে আসছি। আমি চেষ্টা করেছি, উৎপাদন মাত্রা ঠিক রেখেই কৃষকদের জৈবকৃষির প্রতি আগ্রহী করে তুলতে। ‘গ্রো-গ্রিন’ নামের একটি কার্যক্রম আমরা হাতে নিয়েছিলাম বেশ কিছুদিন আগে। যারা জৈবকৃষি চর্চা করেন, তাদের সাফল্য আমরা তুলে ধরতে চেয়েছি অন্যদের কাছে। অনেকেই এ থেকে অনুপ্রাণিত হয়েছেন, জৈবকৃষির সঙ্গে সম্পৃক্ত হয়েছেন। জৈবকৃষির প্রচেষ্টা ছড়িয়েছে এক কৃষক থেকে আরেক কৃষকে।

নদীবিধৌত বাংলাদেশে বন্যার একটা উপকারী দিক ছিল বন্যা বয়ে নিয়ে আসত পলিমাটি। বন্যা প্লাবিত অঞ্চলে বন্যা নেমে গেলে পলি জমা উর্বর মাটিতে চাষ হতো সোনার ফসল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে আমরা মাটিকেও দূষিত করে ফেলেছি চরমভাবে। মাটির বুক থেকে অধিক ফসল ফলিয়ে নিতে যথেচ্ছ রাসায়নিকের প্রয়োগ, মাত্রাতিরিক্ত কর্ষণ, মাটির উপরিভাগ কেটে নিয়ে ইট তৈরি... বিভিন্নভাবে আমরা মাটিকে নির্যাতন করে এর উর্বরা শক্তিকে বিনষ্ট করে দিচ্ছি। বর্তমানের সাময়িক লাভে ধ্বংস করে দিয়ে যাচ্ছি ভবিষ্যৎকে। কোন জমিতে কোন ফসল চাষ করলে কী পরিমাণ সার প্রয়োগ করতে হবে, সে সম্পর্কে কৃষকের তেমন জানা-বোঝা নেই। কয়েক বছর ধরে ‘কৃষি বাজেট কৃষকের বাজেট’-এর অনুষ্ঠানগুলোতে আমি কৃষকের কাছে জানতে চেয়েছি তারা মাটি পরীক্ষা করেন কি না। ১ শতাংশেরও কম কৃষক বলেছেন, তারা মাটি পরীক্ষা করেন। সবচেয়ে হতাশার বিষয়, মাটি পরীক্ষার বিষয়টি সম্পর্কে ধারণা রাখেন এমন কৃষকের সংখ্যা শতকরা পাঁচজনও পাইনি। অথচ এ মানুষগুলোরই জানা দরকার ছিল জৈব পদার্থই হলো মাটির প্রাণ।

জৈবকৃষি প্রসঙ্গে প্রথমে আসে জৈবসার। জৈবসার-এর উৎকৃষ্ট উদাহরণ কেঁচো কম্পোস্ট সার। ভার্মি কম্পোস্ট সারে গাছের অত্যাবশ্যকীয় ১৬টি খাদ্য উপাদানের ১০টিই বিদ্যমান। আপনারা অনেকেই হয়তো জানেন, বিজ্ঞানী চার্লস ডারউইন সর্বপ্রথম কেঁচোর গুরুত্ব ও প্রয়োজনীয়তা অনুধাবন করেন। তিনিই জানান, কেঁচো ভূমির অন্ত্র এবং পৃথিবীর বুকে উর্বর মাটি তৈরি করার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে, যার ওপর ফসল উৎপাদন করি। যে কেঁচোকে আমরা প্রাকৃতিক লাঙল হিসেবে চিনে আসছি, সেটা শুধু লাঙল নয়, মাটির জৈব উপাদান বৃদ্ধির কারখানাও। কেঁচো খাদ্য গ্রহণের পর যে পাচ্য পদার্থ মল হিসেবে নির্গত করে তাকে বলে কাস্ট। দেখা গেছে, এ কাস্টের ভিতর থাকে অসংখ্য জীবাণু। সাধারণ মাটির তুলনায় কাস্টের মধ্যে জীবাণু সংখ্যা প্রায় হাজারগুণ বেশি। এদের মাঝে উপকারী ব্যাকটেরিয়াও রয়েছে হাজার হাজার। ফলে মাটিতে নাইট্রোজেন, ফসফরাস, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ইত্যাদি উপাদান জৈবিক উপায়ে বৃদ্ধি পায়।

কেঁচো কমপোস্ট সার তৈরির কার্যক্রমটি সারা দেশে ছড়িয়ে পড়েছে। দেশের নানা জায়গায় তৈরি হয়েছে জৈবগ্রাম। ঝিনাইদহের কালীগঞ্জের জৈবগ্রাম নিয়ে প্রতিবেদনটি নিশ্চয়ই আপনাদের মনে আছে। যে গ্রামে নারীরাই সূচনা করেছেন জৈব বিপ্লবের। সারা দেশে এমন আরও গ্রাম আছে, যেখানে ঘরে ঘরে তৈরি হচ্ছে কেঁচো কম্পোস্ট সার। বলা যায় কেঁচো তৈরির ছোট ছোট খামার। সিরাজগঞ্জের বর্দুলগ্রামও হয়ে উঠেছে জৈবগ্রাম।

দেশে বাড়ছে উচ্চমূল্যের ফল-ফসল চাষের পরিমাণ। ফল চাষে জৈবসারের ব্যবহার খুব গুরুত্বপূর্ণ। এ মুহূর্তে মনে পড়ছে রংপুরের আজিজারের কথা। রংপুরের মিঠাপুকুর উপজেলার পায়রাবন্দের কালীগঞ্জপাড়া গ্রামটি বছর দশেক আগে থেকেই জৈবগ্রাম হিসেবে পরিচিত। এ অঞ্চলের কৃষকরা জেনে গিয়েছিলেন জৈবকৃষি-চর্চার গুরুত্ব। তাদের হাত ধরেই ওই অঞ্চলে সহজ, সুন্দর, নির্ভেজাল অথচ উৎপাদনমুখী কৃষির প্রসার হতে থাকে। সে সময় তাদের এই কার্যক্রম টেলিভিশনে তুলে ধরেছিলাম। তারই ধারাবাহিকতায় ঘরে ঘরে শুরু হয়েছিল ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার তৈরি। খুবই স্বল্পপরিসরে কেঁচো সার তৈরির এই কার্যক্রমের সঙ্গে অন্য সবার মতো কৃষক আজিজার রহমানও যুক্ত ছিলেন। উৎপাদিত কেঁচো সার নিজের খেত-খামারেই প্রয়োগ করতেন তিনি। সে সময়কার অনুপ্রেরণায় তিনি তার কার্যক্রম ধরে রেখে ধীরে ধীরে বাড়াতে থাকেন সারের উৎপাদন। কেঁচো সার প্রয়োগে তার ভালো কৃষি উৎপাদন দেখে আশপাশের অনেক কৃষক কেঁচো সার ব্যবহার শুরু করেন। ফলে আজিজারের নিজের প্রয়োজন মিটিয়ে অতিরিক্ত সার বিক্রির একটি ক্ষেত্র তৈরি হয়। ক্রমেই তিনি উপলব্ধি করেন কেঁচো সার উৎপাদন হতে পারে বাণিজ্যের একটি খাত।

ধীরে ধীরে আজিজারের কেঁচো সার তৈরির প্রকল্পটি বড় হয়েছে। গত বছর তার আয়োজনটি দেখে আসার সুযোগ হয়। আড়াই লাখ টাকা বিনিয়োগে তার বাড়ির আঙিনায় গড়ে তুলেছেন কেঁচো সার কারখানা। বাড়ি থেকেই বিক্রি হয়ে যাচ্ছে তার উৎপাদিত জৈবসার। আজিজার বললেন, বড় কোম্পানিগুলোও তার কাছ থেকে জৈবসার কিনে নিয়ে কোম্পানির লেভেল লাগিয়ে বেশি দামে বিক্রি করছে। তাই তিনিও স্বপ্ন দেখছেন নিজের কোম্পানির লেভেল লাগিয়ে নিজের ব্র্যান্ডের জৈবসার বাজারে ছাড়বেন।

আমার বিশ্বাস, আজিজারের এই স্বপ্ন খুব দ্রুতই সত্য হয়ে আসবে। শুধু আজিজার নয়। জৈবসার উৎপাদন করে অসংখ্য তরুণের কর্মসংস্থান হবে। এই সম্ভাবনাও তৈরি হয়েছে। রপ্তানিকে লক্ষ্যে রেখে শুরু হয়েছে গুড অ্যাগ্রিকালচারাল প্র্যাকটিস। এতে জৈবসারের চাহিদা আরও বাড়বে। শহরে-নগরে সমলয়ে বাড়ছে ছাদকৃষির পরিমাণ, সেখানেও জৈবসারের বিশেষ চাহিদা। এসব মাথায় রেখে যারা নিষ্ঠার সঙ্গে এগিয়ে আসবেন, তাদের সফল হওয়ার সম্ভাবনা শতভাগ।

সারা বিশ্বেই মাটিদূষণ নিয়ে চিন্তিত। মাটির গুণাগুণ ফিরিয়ে আনতে জৈবসারের কোনো বিকল্প নেই। টেকসই উন্নয়ন ভাবনায় জৈবকৃষির যেমন গুরুত্ব রয়েছে। সেই গুরুত্বের সঙ্গে সমান গুরুত্ব বহন করে কেঁচোও। উন্নত বিশ্বে এ সত্য অনুধাবন করেছেন অনেকেই। মনে পড়ছে, নেদারল্যান্ডসের জৈবকৃষি নিয়ে গবেষণাকারী প্রতিষ্ঠান রয়্যাল আইকোলকাম্পের কথা। তারা মাটিতে কেঁচো সারের ব্যবহারকে সবচেয়ে গুরুত্ব দিচ্ছে। ‘ভার্মি-রিমেডিয়েশন’ বেশ আলোচিত একটি টার্ম। গ্যাসোলিন, ডিজেল, পেট্রোলিয়াম কিংবা ভারী ধাতু লেড, ক্রোমিয়াম, ক্যাডমিয়াম, মার্কারিসম্পন্ন মাটিতে চাষযোগ্য উর্বরতা ফিরিয়ে আনতে কেঁচো ব্যবহার করার পদ্ধতিকে বলা হচ্ছে ভার্মি রিমেডিয়েশন। অস্ট্রেলিয়ায় ‘ভার্মি রিমেডিয়েশন’ নামে একটি কোম্পানি আছে, তারা মূলত মাটির চিকিৎসা দেয়, অর্থাৎ প্রাকৃতিক উপায়ে মাটির জৈব গুণাগুণ ফিরিয়ে আনার কাজ করে। আমাদের দেশেও তরুণ প্রজন্ম বিষয়টি অনুধাবন করতে শুরু করেছে।

জৈবসার হিসেবে কেঁচো সার আদর্শ। সন্দেহ নেই নিরাপদ খাদ্যের প্রশ্নে সারা পৃথিবীতে ইকোলজিক্যাল অ্যাগ্রিকালচার জনপ্রিয় হয়ে উঠবে। ভবিষ্যতের জন্য সুন্দর ও বাসযোগ্য পৃথিবী তৈরি করতে আমাদেরও জৈবকৃষির দিকে এগোতে হবে। পাশাপাশি কৃষকরা অনুধাবন করতে শুরু করেছেন মাটিতে জৈবসার প্রয়োগ করলে ফসল ফলাতে রাসায়নিক সারের ব্যবহার কমানো সম্ভব। নানাভাবেই জৈবসারের চাহিদা দিন দিন বাড়ছে। কেঁচো সারের একটি সম্ভাবনাময় বাজার তৈরি হয়ে আছে। তরুণরা চাইলে এ বাজারে সহজেই প্রবেশ করতে পারেন।

লেখক : মিডিয়া ব্যক্তিত্ব

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

পূর্বপশ্চিমবিডি/এসআর

সার,শাইখ সিরাজ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close