• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অকথ্যেয় এক বসন্ত

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:১২ | আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১২:৩৭
আরিফ হাসান

মানুষ গালি দেয় আর বলে-পাগলা, যা খুশি কর বসন্ত সব সময় থাকে না। এই বসন্ত থাকবে না, এই বসন্ত শেষ হবে, বেশি বাড় বাড়িস না, বসন্তের রং টিকবে না, তোর বসন্ত টিকাটুলির মোড় হইয়া যাবে, শনির আখড়া হয়ে পড়ে থাকবে। যাই হোক, পাগলা ভাল হয়ে যা..! এসব শুনে আমরা অভ্যস্ত। শুধু মুখে নয় বিবেক আর যুক্তি মিশিয়ে একটু ভাবুন, কথায় কিন্ত যুক্তি আছে.! ৩৬৫ দিনে বসন্ত ১ দিনেই আসে।

আমি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পর বসন্ত দেখতাম ছেলে-মেয়েদের শাড়ি, পাঞ্জাবি আর ফুলের খোপায়, দেখতে ভালোই লাগতো। এখনও লাগে। মেয়েরা খোপায় তাজা ফুলের মালা দিলেই মনে হত আজ এর বসন্ত! মানে আজ বসন্ত! ক্যাম্পাসে মেয়েদের হলগুলোর সামনে দাঁড়ালেই দেখা যেত বসন্ত! দারুণ বসন্ত! পাঞ্জাবি পরা ছেলেগুলো শীত হয়ে দাঁড়িয়ে থাকতো বসন্তের অপেক্ষায়! আর বসন্ত এলেই রিকশাওয়ালা রিকশা হাকাতো! আহ্, সে কি যে হাক!

আজ নগরীর বিভিন্ন চাইনিজ রেষ্টুরেন্ট আর ফাষ্টফুডগুলোতে বিশেষ অফার, সাথে ছাড় আছে। যেতে পারেন কিন্তু। আমার পকেটে টাকা নাই। নইলে অবশ্যই যেতাম বসন্ত দেখতে। বসন্ত দেখতে কিন্ত টাকা লাগে। যে বলে লাগে না... আরে সে তো বোকা! সে প্রেমই বোঝে না। বসন্ত হচ্ছে প্রেমের মুকুট। যে মানুষটা বাসন্তিক না সে বড্ড বেশি বেরসিক। নাহ,তার সাথে চা খেয়ে মজা নেই।

আজ আমার প্রেমিকা নেই, তাই শার্ট প্যান্ট ইন করেই বাইরে বেরুবো। প্রেমিকা থাকলে ম্যাচিং পাঞ্জাবি পড়তাম নিশ্চয়ই। দূর.. প্রেমিকা নাই তো নাই...তো... কি... বটতলায় চা খাওয়ার সময় বসন্ত দেখার চেষ্টা করব খানিক! এককাপ চা খেতে যতটুকু বসন্ত দেখা যায় আরকি।

আচ্ছা, কালরাতে টিভির নিউজ দেখছিলাম সাগর-রুনি হত্যাকাণ্ড নিয়ে। এই হত্যার বিচার কি হয়েছে? পলাশ ফুল ভালবাসতো ঔ যে তনু নামের মেয়েটা! কারা যেন মারলো! হয়েছে কি তাদের বিচার? ডাঃ মিতুর জন্য ডাঃ আকাশ শুন্যে লীন হল যে! এখন সবাই তো ডাঃ মিতুর পক্ষেই আছেন তো! প্লিজ তাই থাকুন! আরে ডাঃ আকাশ একটি দুর্ঘটনার নাম তাই না!

কি আজব... এমন একটা উৎসবের দিনে কি সব ছাইপাস ভাবছি.! তাজ্জব... তাজ্জব...! পাঠক, আপনারা দয়া করে এসব ভাববেন না। আরে আপনি ছাড়া এসব ভাবার কত্তলোক আছে। ঘরের খেয়ে পরের মোষ তাড়ানো কি যৌত্তিক? নিশ্চয়ই না! রবীন্দ্রসরোবরে যান, গান কবিতা শুনুন। শাহবাগে যান, চা-কফি খান... দেখবেন বেশ আছেন! আহা... ভাললাগার আরেক নাম বসন্ত! শরীরে ঘা-এর পুজ বের করে দেবার মধ্যে যেমন সুখ আছে, আজকের এই দিনে লাল-নীল-বাসন্তি রঙের পোশাকে তার চেয়ে শতগুণ সুখ আছে। পাঠক, আর কিছুক্ষণের মধ্যে বসন্ত দেখতে বেরুবো। আপনারাও যান... খবরদার আগে পিছে কিছু ভাববেন না কিন্তু... চিল ম্যান চিল...!


লেখক: গবেষক,

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ

নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগে কর্মরত


/পিবিডি/একে

বসন্ত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close