• বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১
  • ||

লবিস্ট নিয়ে এমপি শামীম পাটোয়ারীর বক্তব্য ভাইরাল

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০২২, ১৭:৫২
পূর্বপশ্চিম ডেস্ক

র‌্যাবের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা ও রাজনৈতিক দলের লবিস্ট নিয়োগ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর দেওয়া বক্তব্য ব্যাপক ভাইরাল হয়েছে।

সম্প্রতি অনুষ্ঠিত জাতীয় সংসদের ১৬তম অধিবেশনে তার দেওয়া বক্তব্যের ভিডিও এখন সামাজিক যোগাযোগ ফেসবুক-ইউটিউবে ঘুরে বেড়াচ্ছে। লাখ লাখ মানুষ তার বক্তব্য শুনছেন এবং প্রশংসা করছেন।

ওই বক্তব্যে গাইবান্ধা-১ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শামীম পাটোয়ারী বলেন, আমরা এখন সংকটে আছি এতে কোনো সন্দেহ নেই। যতই আমরা হম্বি-তম্বি করি না কেন, যতই যুক্তরাষ্ট্রের অর্থনীতির সঙ্গে আমাদের দেশের অর্থনীতির তুলনা করি না কেন, গুমের সঙ্গে তুলনা করি না কেন? তথাকথিত লবিস্ট তত্ত্ব কিংবা পিআর নিয়ে আলোচনা করি না কেন, এতে সমস্যার সমাধান আসবে না। সমস্যাটির সমাধান করার জন্য অবশ্যই আমাদের জাতীয় ঐকমত্য প্রয়োজন। ভুলে গেলে হবে না, ভেনিজুয়েলা একটা সময় পৃথিবীর চতুর্থ বড় অর্থনীতির দেশ ছিল। তাদের মাথাপিছু আয় ছিল বিশ্বের মধ্যে চতুর্থ সর্বোচ্চ। আজকে সেখানে ৯৭ ভাগ মানুষ দরিদ্র। শুধু যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কারণে।

তিনি আরও বলেন, কাশ্মীর ইস্যুতে যখন জেনেভাতে ভারতের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার চেষ্টা চলছিল, তখন বিরোধী দলীয় নেতা অটল বিহারী বাজপেয়ীকে পাঠিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরসীমা রাও। এজন্যই ভারত এখনো টিকে আছে। ১৯৬৫ সালে যখন (পাকিস্তানের সঙ্গে) যুদ্ধ হলো, তখন যুক্তরাষ্ট্র বলল, যুদ্ধবিরতি না করলে খাদ্যশস্য দেব না ভারতকে। তখন ভারতের প্রধানমন্ত্রী লাল বাহাদুর শাস্ত্রী তার জনগণকে বললেন, আমরা যদি সবাই সপ্তাহে একবেলা খাদ্য কম খাই, তাহলে যুক্তরাষ্ট্রের খাদ্য সহায়তা লাগবে না। তাদের সেই ঐক্যের ডাকে সবাই সাড়া দিয়েছিল। কিন্তু আমাদের ঐকমত্যের ডাকে সবাই সাড়া দেবে না, এটাই রাজনৈতিক বাস্তবতা।

লবিস্ট ও পিআর নিয়োগ নিয়ে যেসব বক্তব্য আসছে, তার সমালোচনা করে জাতীয় পার্টির এই সংসদ সদস্য বলেন, খুব দুঃখের সঙ্গে বলব এই বিশাল অত্যাসন্ন এবং অবশ্যম্ভাবী সংকটে সরকারের শীর্ষ ব্যক্তিদের কেউ কেউ আমার ব্যক্তিগত মতে অর্বাচীন ও বালখিল্যসুলভ আচরণ করছেন। লবিস্ট ও পিআর নিয়ে যা বলেছেন তা সত্যিই হাস্যকর। পিআর-লবিস্ট আলোচনা নিয়ে এই সমস্যার সমাধান হবে না। অবশ্যই আমরা এই ব্যাপারে প্রফেশনালিজম চাই। রাষ্ট্রীয় নির্বুদ্ধিতা, রাষ্ট্রীয় অহমিকা চাই না।

পূর্বপশ্চিম/এসকে

লবিস্ট নিয়োগ,, এমপি শামীম পাটোয়ারী,এমপি শামীম পাটোয়ারী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close